তথ্য অধিকার গাইবান্ধার সাংবাদিকবৃন্দের ভূমিকা বিষয়ক প্রশিক্ষণ

Slider বিনোদন ও মিডিয়া রংপুর

1

 

 

 

 
ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা ঃ তথ্য অধিকার আইন ২০০৯ প্রয়োগে গাইবান্ধা সাংবাদিকবৃন্দের ভূমিকা বিষয়ক এক প্রশিক্ষণ বৃহস্পতিবার স্থানীয় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক) গাইবান্ধা এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এই প্রশিক্ষণের আয়োজন করে।
সনাক গাইবান্ধা জেলা সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুমের সভাপতিত্বে প্রশিক্ষণে বক্তব্য রাখেন টিআইবির ইবনে সিরাজ, গাইবান্ধা এরিয়া ম্যানেজার মজিবুর রহমান, সহকারি ম্যানেজার এসএম সালেহ উদ্দিন, প্রোগ্রাম ম্যানেজার মামুন অর রশীদ, অ্যাড. আনিস মোস্তফা তোতন প্রমুখ।
প্রশিক্ষণে উল্লেখ করা হয়, ২০০৯ সালের ২৯ মার্চ জাতীয় সংসদে তথ্য অধিকার আইন পাশ হয় এবং ১ জুলাই থেকে তথ্য প্রাপ্তির অনুরোধ, আপিল ও তথ্য কমিশনে অভিযোগসহ সংশ্লিষ্ট বিষয়গুলো কার্যকর হয়। তথ্য কমিশনের আদেশ অনুযায়ি প্রত্যেক সরকারি ও বেসরকারি অফিসে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা নিয়োগ করতে হবে।
এছাড়া প্রত্যেক মানুষের তথ্য পাওয়ার অধিকার আছে। সেজন্য তথ্য অধিকার আইনকে কিভাবে আরও সঠিকভাবে বাস্তবায়ন করা যায় এবং সেই উদ্দেশ্যকে আরও গতিশীল করার লক্ষ্যে এবং তথ্য অধিকার আইন ২০০৯ প্রয়োগে স্থানীয় সাংবাদিকদের ভূমিকা বিষয়ে বিভিন্ন দিক নিয়ে এই প্রশিক্ষণে আলোচনা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *