জয় বাংলাদেশের

Slider খেলা জাতীয়

1b77db1f2714cd388183f90e0b76161e-5925c2acddd20

ঢাকা; বাঘের গর্জন ডাবলিনে। ছবি: আইসিসিশেষ পর্যন্ত ট্রফিটা নিয়ে উল্লাস করল নিউজিল্যান্ডই। সিরিজের নিষ্পত্তি যে হয়ে গিয়েছিল আগেই। তবু আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য হয়ে গেল অনেক কিছু পাওয়ার এক ম্যাচ। ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ নিউজিল্যান্ডকে হারাল ৫ উইকেটে। এই প্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে বিদেশের মাটিতে জিতল নিউজিল্যান্ড। তবে এর চেয়েও বড় উপলক্ষ হয়ে এল এই তথ্য—এই জয় দিয়ে র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বর জায়গাটি নিশ্চিত করল বাংলাদেশ। ওয়ানডেতে এটিই বাংলাদেশের সেরা র‍্যাঙ্কিং-অর্জন। এই জয়ে এটিও প্রায় নিশ্চিত হয়ে গেল, বিশ্বকাপে খেলতে আর বাছাই পর্বের ঝামেলায় যেতে হবে না মাশরাফির দলকে।

নিউজিল্যান্ডের দেওয়া ২৭১ রানের লক্ষ্যে শুরু থেকেই বাংলাদেশ ছুটছিল ভালোমতো। মাঝে মধ্যেই ম্যাচে ফেরার চেষ্টা করেছে নিউজিল্যান্ড। তবে শুরুতে নেমে তামিম ইকবালের ৬৫, সৌম্যকে শূন্য রানে হারানোর পর নামা সাব্বিরেরও ৬৫ বাংলাদেশের জয়ের ভিতটা গড়ে দেয়। দ্বিতীয় উইকেটে এই দুজনের ১৩৬ রানের জুটিটা আক্ষরিক অর্থেই অর্ধেক কাজ সেরে দেয়।

৯ বলের মধ্যে দুজনের ফিরে আসা বাংলাদেশকে একটা ভালো ধাক্কা দিয়েছিল। কিছুক্ষণ পর মোসাদ্দেকও (১০) ফিরে গেলে বাংলাদেশ চাপে পড়ে যায়। ১৭ রানের ব্যবধানে নেই ৩ উইকেট। ১৯ রান করে সাকিব ফিরে গেলে চাপটা ভালোই ঠেসে ধরে বাংলাদেশকে। সেখান থেকেই দুই ভায়রা মুশফিক-মাহমুদউল্লাহ জয়ের বন্দরে নিয়ে যান দলকে। মুশফিক ৪৫ ও মাহমুদউল্লাহ ৪৬ রানে অপরাজিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *