নিউজিল্যান্ডকে হারালেই ছয়ে বাংলাদেশ

Slider খেলা

0042252_kalerkantho-2017-5-24

 

 

 

 

সব সময় সবার আগে মুশফিকুর রহিমের অনুশীলনে নেমে পড়া যতটা চেনা দৃশ্য, ঠিক ততটাই অচেনা সাকিব আল হাসানকে দেখা। অপরিচিত দৃশ্য হলেও গতকাল দেখা গেল সেটিই। ডাবলিনের স্থানীয় সময় দুপুর ২টা থেকে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা) মাশরাফি বিন মর্তুজার অনুশীলন শুরু হওয়ার কথা আর এর মিনিট বিশেক আগেই ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে হাজির সাকিব। শুধু তা-ই নয়, নেটেও নেমে পড়লেন। কোচিং স্টাফের একজন তাঁকে ক্রমাগত বল ছুড়ে যেতে থাকলেন আর এই অলরাউন্ডারের ব্যাটিং চলতে থাকল। অবশ্য একা নন, ছিলেন নাসির হোসেনও। একটু আগেভাগে এসে সাকিবের ব্যাটিং করতে নেমে যাওয়ায় স্পষ্ট যে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ থেকে ভালো কোনো স্মৃতি নিয়েই চ্যাম্পিয়নস ট্রফিতে যেতে মরিয়া সাকিব।

যেমন বাংলাদেশও মরিয়া আজ আত্মবিশ্বাস জাগানিয়া একটি জয় নিয়ে ফেরার। চ্যাম্পিয়নস ট্রফিতেও মুখোমুখি হতে হবে নিউজিল্যান্ডের। এর আগে দেশের বাইরে কিউইদের বিপক্ষে একটি জয়ের জন্য কাক প্রতীক্ষাও আছে টাইগারদের। যে প্রতীক্ষার সঙ্গে মিশে আছে র্যাঙ্কিংয়ে ছয়ে ওঠার লক্ষ্যও। আজ হারলে ওয়ানডে র্যাঙ্কিংয়ে সাত নম্বরেই থেকে যাবে বাংলাদেশ, তবে জিতলে উঠে আসবে ছয়ে। ইদানীং নিজেদের মাঠে নিউজিল্যান্ডকে বলে-কয়ে হারানো বাংলাদেশ দেশের বাইরে নিউজিল্যান্ডকে হারায়নি কখনোই। তবে ত্রিদেশীয় সিরিজের কিউইদের বিপক্ষে প্রথম ম্যাচটির তুলনায় কাজ যে খুব কঠিন হয়ে গেছে, সেই বার্তাও ইতিমধ্যে পেয়ে গেছেন মাশরাফিরা। কারণ এই আসরের প্রথম দিককার নিউজিল্যান্ডকে অনেকে দ্বিতীয় সারির বললেও এখন আর তা বলার উপায় নেই। ফর্মে থাকা টম ল্যাথাম, লুক রঞ্চি, রস টেলর ও কলিন মুনরোদের সঙ্গে যে আইপিএল থেকে এসে যোগ দিয়েছেন কোরে অ্যান্ডারসন, ম্যাট হেনরি এবং অ্যাডাম মিলনেরাও। এমনকি আগের ম্যাচে আইরিশদের উড়িয়ে দেওয়ার ক্ষেত্রেও রেখেছেন অবদান। তাতেই টুর্নামেন্টের শিরোপা নিশ্চিত হয়ে গেছে কিউইদের। সেই সঙ্গে নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের রানার্স-আপ ট্রফি পাওয়াও।
এসব নির্ধারিত হয়ে যাওয়ার পরও আজ শেষ ম্যাচটির গুরুত্ব কমেনি। এ জন্যই যে সামনে চ্যাম্পিয়নস ট্রফি। এর আগে সব ম্যাচ জিততে চায় নিউজিল্যান্ড। আর বাংলাদেশ চায় দেশের বাইরে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়। যা পাওয়ার আশায় যে বা যাঁরা হাওয়া দিচ্ছেন, তাঁদের অন্যতম মুস্তাফিজুর রহমান অবশ্যই। ছন্দ ফিরে পেতে শুরু করেছেন ‘কাটার মাস্টার’। আর ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা সৌম্য সরকার কিংবা তামিম ইকবালদের কাছে থাকছে ধারাবাহিকতার আশাও। তবে এমনও কেউ কেউ আছেন যাঁরা এখনো নিজেদের মেলে ধরতে পারেননি। সাব্বির রহমান যেমন, তেমনি সাকিবও। উল্লেখযোগ্য কিছু যে তাঁদের কাছে পাওনা হয়ে গেছে, সেটি সম্ভবত অনুভব করেছেন সাকিবও। না হলে কি আর অনুশীলনে সবার আগে চলে আসেন সাকিব!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *