আহসান উল্লাহ মাস্টারের ১৩তম মৃত্যু বার্ষিকীর নানা আয়োজন

Slider রাজনীতি

Ahasan Ulla Master Photo-1

 

 

 

 

 
মো. পলাশ প্রধান, উত্তরা ও টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও কার্যকরী সভাপতি প্রখ্যাত শ্রমিক নেতা গাজীপুরের জনপ্রিয় সাবেক সংসদ সদস্য শহীদ আহসান উল্ল¬াহ মাস্টার এমপি’র ১৩তম শাহাদাৎ বার্ষিকী আজ রোববার। মরহুমের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে টঙ্গীসহ গাজীপুরের বিভিন্ন স্থানে দিবসটি পালনে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এতে আওয়ামীলীগ, শ্রমিকলীগ, মহিলালীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, তাঁতীলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিবসটি পালনে ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে। কর্মসূচীতে মন্ত্রী, এমপি, কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে আজ রোববার সকালে জেলার বিভিন্ন উপজেলায় দলীয় কার্যালয়ে পবিত্র কোরআনখানি, ৬টা ৩০মিনিটে শোক পতাকা, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, নেতাকর্মীদের কালো ব্যাজ ধারণ, সকাল ৮টায় শহীদ আহসান উল্ল¬াহ মাস্টারের কবরে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টায় শহীদের পরিবারের পক্ষ থেকে তার বাড়ি হায়দরাবাদ গ্রামে আয়োজিত আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দুপুরে টঙ্গীতে শহীদ আহসান উল্লাহ মাস্টারের বাসভবন সংলগ্ন নোয়াগাঁও এম.এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে তার সাথে নিহত রতন, হানিফ, মনির ও আফাজের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বাদ আসর দলীয় কার্যালয়সমূহে দোয়া অনুষ্ঠিত হবে। এসব দোয়া মাহফিল শেষে গরীব এতিমদের মাঝে খাবার বিতরণ করা হবে।

শহীদ আহসান উল্ল¬াহ মাস্টারের পুত্র ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ জাহিদ আহসান রাসেল এমপি এক বিবৃতিতে তার পিতার শাহাদাৎ বার্ষিকীতে দেশবাসীর কাছে দোয়া কামনা করে তার বাবা শহীদ আহসান উল্লাহ মাস্টারের ১৩তম শাহাদাৎ বার্ষিকীর কর্মসূচীতে সর্বস্তরের মানুষকে অংশগ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন। শহীদ আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার বাদী তার ছোট ভাই আওয়ামী লীগ নেতা মোঃ মতিউর রহমান এক যুগেও শহীদ আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার রায় বাস্তবায়ন না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন ও অবিলম্বে তার বড় ভাই আহসান উল্লাহ মাস্টারের হত্যাকারীদের ফাঁসির রায় কার্যকর করার দাবী জানান।

উল্লেখ্য, ২০০৪ সালের ৭ মে বিএনপি-জামাত জোট সরকারের আমলে গাজীপুরের জনপ্রিয় সংসদ সদস্য প্রখ্যাত এই শ্রমিক নেতা শহীদ আহসান উল্লাহ মাস্টার টঙ্গীর নিজ বাসভবন নোয়াগাঁও এম.এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে নির্মমভাবে নিহত হন। ওই দিন ১০নং ওয়ার্ড স্বেচ্ছাসেবকলীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখাকালীন সময়ে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের লেলিয়ে দেয়া চিহ্নিত সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে আহসান উল্ল¬াহ মাস্টার এমপি নিহত হন। ১৯৫০ সালের ৯ নভেম্বর গাজীপুরের পূবাইল ইউনিয়নের হায়দরাবাদ গ্রামে শহীদ আহসান উল্ল¬াহ মাস্টার জন্মগ্রহণ করেন। তার পিতা শাহ্ সুফী আলহাজ্ব আব্দুল কাদের, মাতা হাজী রুসতুমুনন্নেছা। তিনি স্থানীয় ইউনিয়ন পরিষদের দুই বার চেয়ারম্যান, এরপর গাজীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানও নির্বাচিত হয়েছিলেন। শহীদ আহসান উল্লাহ মাস্টার এমপি গাজীপুর-২ আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে আওয়ামীলীগ দলীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি গাজীপুরে সে সময় আওয়ামী লীগের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে এলাকায় জনপ্রিয় নেতায় পরিণত হয়েছিলেন। এছাড়াও তিনি শ্রমিকদের অধিকার আদায়ে অগ্রণী ভূমিকা পালন করে শ্রমিক নেতা হিসেবে দেশে-বিদেশে খ্যাতি লাভ করেন।

এদিকে, গতকাল শনিবার সকালে ঢাকা জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন ও জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন। এতে মন্ত্রী, এমপি ও কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ গাজীপুরের আওয়ামীলীগ, শ্রমিকলীগ, মহিলালীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, তাঁতীলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা কর্মীরা অংশগ্রহণ করেন। আরো উপস্থিত ছিলেন- গাজীপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক মো. মতিউর রহমান মতি, যুবলীগ নেতা মো. খোরশেদ আলম, টঙ্গী থানা সেচ্ছাসেবক লীগের সভাপতি মো. কে এম নাছির উদ্দিন নাছির, মো. বেলায়েত হোসেন, গাজীপুর মহানগর তাঁতীলীগের সাধারন সম্পাদক মো. শাহ্ আলাম, গাজীপুর মহানগর ছাত্রলীগের সভাপতি মো. ইকবাল পাঠান, সহ-সভাপতি মো. মোতাহার হোসেন খান মিঠু, টঙ্গী সরকারি কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক মো. রেজাউক করিম, সহ-সভাপতি মো. শাহিন হোসেন, টঙ্গী থানা ছাত্রীগের নেতা মো. আবু জেহাদ জুয়েল, মো. রানা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *