ব্লগারদের একাউন্ট হ্যাক করে তথ্য সংগ্রহ করত আনসারুল্লাহর আইটি প্রধান

Slider ঢাকা সামাজিক যোগাযোগ সঙ্গী

135401Ansarullah-news

 

 

 

 

ঢাকা ;  গ্রেপ্তার হওয়া নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের তথ্যপ্রযুক্তি শাখার প্রধান নিজে ব্লগারদের একাউন্ট হ্যাক করে তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতেন। পরে ওই ব্লগারদের উপর হামলা করা হতো। এমনটাই জানিয়েছে পুলিশ।

সোমবার রাতে রাজধানী ঢাকার ভাটারা এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার-আল-ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) তথ্যপ্রযুক্তি (আইটি) শাখার প্রধান আশফাক-উর-রহমান ওরফে অয়নকে গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

গ্রেপ্তারকৃত অয়ন আরিফ বা অনীক নামেও পরিচিত বলে জানিয়েছে পুলিশ। তিনি পলাতক জঙ্গি নেতা মেজর জিয়ার ঘনিষ্ঠ সহযোগী বলেও বলছে পুলিশ।

এক সংবাদ সম্মেলনে পুলিশ জানিয়েছে, আনসারুল্লাহ বাংলা টিমের বহুল আলোচিত মেজর জিয়ার অধীনে ও পরিচালনায় রাজধানীর উত্তরায় ও পল্লবীর কালাপানি এলাকায় নাস্তিক ব্লগার হত্যা সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণে তিনি অংশ নেন। পরবর্তী সময়ে তিনি আনসার-আল-ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম) এর সামরিক বিভাগের আইটি শাখার প্রধান হিসাবে নিযুক্ত হন।

তিনি ব্লগারদের আইডি হ্যাকিংসহ তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে টার্গেট চিহ্নিত করণের কাজে জড়িত ছিলেন। এছাড়া ওয়েব পেইজে ধর্মীয় উগ্রবাদ বক্তব্য সংবলিত বিভিন্ন লেখা অনুবাদ করে তিনি নিয়মিত ভাবে ওয়েব পেইজে আপলোড করতেন।

পুলিশ জানিয়েছে, তাকে জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, ২০১৪ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিভাগে পড়াকালীন আনসার-আল-ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম) এর সাংগঠনিক কার্যক্রম শুরু করেন তিনি। এরপর ২০১৫ সালে তিনি আনসার-আল-ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম) এর সামরিক বিভাগে যোগদান করেন।

সন্ত্রাসবিরোধী আইনে ২০১৫ সালে আনসারুল্লাহ বাংলা টিম নিষিদ্ধ করে বাংলাদেশের সরকার। ব্লগার রাজিব হায়দার হত্যাকাণ্ড, লেখক অভিজিৎ রায় হত্যাসহ বেশ কয়েকটি হত্যাকাণ্ডে এই সংগঠন জড়িত বলে গোয়েন্দারা ধারণা করেন।

সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *