নতুন প্রজন্ম বিজ্ঞান চর্চায় নিজেদের আত্মনিয়োগ করে উন্নত-সমৃদ্ধ দেশ গড়বে : প্রধানমন্ত্রী

Slider জাতীয় সামাজিক যোগাযোগ সঙ্গী

9afabfb8f2020d22e22bde052609beff1

 

 

 

 

 

বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে নতুন প্রজন্ম বিজ্ঞান চর্চায় নিজেদের আত্মনিয়োগ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে নতুন প্রজন্ম বিজ্ঞান চর্চায় নিজেদের আত্মনিয়োগ করবেন।

প্রধানমন্ত্রী আরো আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘আমি আশা করি, সীমিত সম্পদ ও বিপুল জনগোষ্ঠীর এই দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত করতে কাজ করবে নতুন প্রজন্ম।

আজ ২৬ এপ্রিল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  মঙ্গলবার দেয়া এক বাণীতে এসব প্রত্যাশার কথা বলেন।

এ উপলক্ষে তিনি এই প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান চর্চার গুরুত্ব অনুধাবন করেছিলেন। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ শক্তিশালী করে পুনর্গঠন প্রক্রিয়া শুরু করেন।

১৯৭৩ সালে বাংলাদেশের ১ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের জন্য ৫০ লাখ টাকা মঞ্জুর করেন বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, আমরা বিজ্ঞানমনস্ক জাতি গড়ার লক্ষ্যে ২০১০ সালে ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর’ আইন পাশ করি। এর ফলে ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর’ বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের আকর্ষণ তৈরি ও ব্যবহারিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে স্থায়ী বিজ্ঞান প্রদর্শনী, ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী, বিজ্ঞান বিষয়ক ফোর-ডি মুভি প্রদর্শনী, সেমিনার, সিম্পোজিয়াম, ফিচার প্রদর্শনীসহ বিভিন্ন কার্যক্রম সম্পাদন করছে।

এসকল কার্যক্রমের মাধ্যমে দেশের শিক্ষার্থী ও সাধারণ জনগণের মধ্যে বিজ্ঞান চর্চা ও উদ্ভাবন চর্চার বিকাশ ঘটবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *