বন্যায় ক্ষতিগ্রস্থ প্রায় ৫০ হাজার পরিবার পাচ্ছে ভিজিএফ কার্ড

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সিলেট

IMG_6_182627-picsay

হাফিজুল ইসলাম লস্কর :: সিলেটে বিভাগে বন্যায় ক্ষতিগ্রস্থ প্রায় ৫০ হাজার পরিবারকে সরকারি সহায়তা দেওয়া হবে ভিজিএফ কার্ডের মাধ্যমে।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উদ্যোগে ক্ষতিগ্রস্থ এসব পরিবারকে মাসে ৩০ কেজি চাল ও নগদ ৫০০ টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার।

২৬/০৪/২০১৭ বুধবার দুপুরে জেলা প্রশাসন মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক রাহাত আনোয়ার।

সংবাদ সম্মেলনে রাহাত আনোয়ার জানান, সিলেট জেলার ১৩টি উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছেন প্রায় ২ লাখ পরিবারের ১০ লাখ মানুষ। ফসলহানী হয়েছে ৬৪ হাজার ৪৫৪ হেক্টর জমির।

ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মধ্যে ৪৭ হাজার ২৫০ কৃষক ও ২ হাজার ৭৫০ মৎস্যজীবী পরিবার ভিজিএফ কার্ডার মাধ্যমে এ সহযোগিতা পাবেন। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এ কর্মসূচি গ্রহণ করেছে একশ দিনের জন্য।

জেলা প্রশাসক আরও জানান, উপজেলা পর্যায়ে ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা তৈরির কাজ চলছে। উপজেলা প্রশাসন থেকে দু’একদিনের মধ্যে তালিকা আসার কথা রয়েছে।

তালিকা আসলেই ভিজিএফ কার্ডের মাধ্যমে চাল ও আর্থিক সহায়তা প্রদান কার্যক্রম আরম্ভ হবে। ৫০ হাজার পরিবারের মধ্যে মোট ৪ হাজার ৯০০ মেট্রিক টন চাল ও নগদ সাড়ে ৭ কোটি টাকা বিতরণ করা হবে।

জেলা প্রশাসক বলেন আমি জানি ক্ষতিগ্রস্থদের জন্য বরাদ্দকৃত এই ভিজিএফ কার্ড তথা সাহায্য পর্যাপ্ত নয়, তাই জেলা প্রশাসনের পক্ষ থেকে মন্ত্রণালয়ে আরো ভিজিএফ কার্ড বরাদ্দের আবেদন জানাবো।

জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেন, আমরা বন্যার শুরুতেই জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা ত্রাণ তহবিল থেকে ৩২০ মেট্রিক টন চাল ও ২০ লাখ ৮০ হাজার টাকা বিতরণ করেছি।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহীদুল ইসলাম চৌধুরীসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *