সহিংসতার আশঙ্কায় জার্মানিতে হাজার হাজার পুলিশ মোতায়েন

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

1492886308

 

 

 

 

জার্মানির কোলনে অলটারনেটিভ ফুয়ের ডয়েচল্যান্ড (এএফডি) পার্টির সন্মেলনকে কেন্দ্র করে বামপন্থিদের সহিংসতার আশঙ্কায় সেখানে হাজার হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

দক্ষিণপন্থি এবং ইসলামবিরোধী দল এএফডি সন্মেলনে আরেকজন নেতা নির্বাচনের চেষ্টা করবে; যাতে আগামী নির্বাচনে তারা ভালো ফলাফল করতে পারে। বামপন্থিরা শনিবার ‘ব্লক দি নাজিস’ লেখা ব্যানার নিয়ে বিক্ষোভ করে। পুলিশ ধারণা করছে ৫০ হাজার বিক্ষোভকারী কোলনে জড়ো হবে। সেখানে ৪ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুলিশের আশঙ্কা সেখানে কয়েক হাজার বামপন্থি চরমপন্থি এবং কয়েকশত মারমুখী বামপন্থি জড়ো হবেন। বামপন্থিদের এসকট করার সময় একজন পুলিশের মুখে ইতোমধ্যে আঘাত করা হয়েছে। শনিবার সকালে প্রায় ১০০ বিক্ষোভকারী কোলনে সম্মেলন স্থলের কাছাকাছি একটি পুলিশ ব্যারিকেড ভাঙার চেষ্টা করে।

গত বছর স্টুটগার্টে এএফডির সম্মেলনে শত শত মানুষ বিক্ষোভ করে। এএফডির এক শীর্ষ নেতা ফ্রাক পেট্রি  এ সপ্তাহে ঘোষণা দেন— তিনি সেপ্টেম্বরে জার্মানির সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না।

গতবছর একটি আঞ্চলিক নির্বাচনে এএফডি এঙ্গেলা মার্কেলের রক্ষণশীল দলকে তৃতীয় স্থানে নিয়ে যায়। তবে জার্মানির সবগুলো বড় দল জানিয়ে দিয়েছে তারা এএফডির সাথে কোয়ালিশন করবে না।

জরিপে দেখা গেছে, এএফডির জনপ্রিয়তা গত বছরের ১৫ ভাগ থেকে এ বছর ৭ ভাগে নেমেছে। গত জানুয়ারিতে দলটির এক নেতা মন্তব্য করেন বার্লিনের হলোকাস্টকে স্মরণ করা আসলে জার্মানির পরাজয়কে স্মরণ করা। তার এ মন্তব্যের পর এএফডির জনপ্রিয়তায় ব্যাপক ধস নামে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *