নিজেকে ছাড়িয়ে তামিম, গড়লেন সর্বোচ্চ ইনিংসের নতুন রেকর্ড

Slider খেলা জাতীয়

অবশেষে সেঞ্চুরি ধরা দিলো তামিম ইকবালের ব্যাটে। ২০১৮’র জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৩ রান করা পর শেষ ২৩ ইনিংসে কেবল ৫টি ফিফটি হাঁকাতে পেরেছিলেন তামিম। আজ সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছে যান তিনি।বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩২২/৮।

ইনিংসের ৩৭তম ওভারের ষষ্ঠ বলে ২ রান নিয়ে ক্যারিয়ারের ১২তম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেন তামিম। এরপর জিম্বাবুইয়ান বোলারদের ওপর চড়াও হন। একের পর এক বাউন্ডারিতে ছাড়িয়ে যান নিজের ও দেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসকে। ২০০৯ সালে বুলাওয়েতে এই জিম্বাবুয়ের বিপক্ষেই তামিম খেলেছিলেন ১৫৪ রানের ইনিংস।এবার ১৫৮ রান করে আউট হলেন। ২০১৮তে জিম্বাবুয়ের বিপক্ষে ইমরুল কায়েসের ১৪৪ রানের ইনিংসটিই ছিল এতদিন পর্যন্ত ঘরের মাঠে কোনো টাইগার ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। তামিম সেটিও ছাড়িয়ে গেছেন। ১৩৬ বলে ১৫৮ রানের ইনিংসটি সাজিয়েছেন ২০ চার ও ৩ ছক্কায়।

তামিম ইকবালের সঙ্গে চমৎকার শুরু করেন লিটন কুমার দাস।
আগের ম্যাচের সেঞ্চুরিয়ান দুর্ভাগ্যজনক রানআউটে কাটা পড়েন দলীয় ৩৮ রানে। কার্ল মাম্বার করা ইনিংসের সপ্তম ওভারে স্ট্রেইট ড্রাইভ খেলেন তামিম। বলটা মাম্বার হাতের তালুতে লেগে দিক পাল্টে আঘাত হানে স্টাম্পে। উইকেট ছেড়ে বেরিয়ে যাওয়া লিটন আর দাগ ছুঁতে পারেননি। ১৪ বলে দুই বাউন্ডারিতে ৯ রান করে সাজঘরে ফেরেন তিনি। প্রথম ওয়ানডেতে ১২৬ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

দলীয় ৬৫ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে রানআউট হন নাজমুল হাসান শান্ত। মাধেভেরের করা ১১তম ওভারে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে বল ঠেলেন শান্ত। তামিম তাকে কল করেই পৌঁছে যান অপর প্রান্তে। শান্ত তামিমের কলটা বুঝতে পারেননি। হাফসেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা সতীর্থের জন্য নিজের উইকেট বিসর্জন দেন তিনি। ১০ বলে ৬ রান করেন এই বাঁহাতি।

তৃতীয় উইকেটে তামিম-মুশফিকুর রহীমের ৯২ বলে ৮৭ রানের জুটিতে ১০০ পেরোয় বাংলাদেশ। মুশফিক ৫০ বলে ৫৫ রান করে আউট হন। চতুর্থ উইকেটে ১০৬ রানের জুটি উপহার দেন তামিম-মাহমুদুল্লাহ। দলীয় ২৫৮ রানে চার্লটন শুমার শর্ট বলে বাউন্ডারি লাইনে ধরা পড়েন রিয়াদ।৫৭ বলে ৩ চারে ৪১ রান করেন তিনি। ইনিংসের ৪৬তম ওভারে আউট হন তামিম। তবে এর আগে মোহাম্মদ মিঠুনের সঙ্গে মাত্র ১৮ বলে ৩৪ রানের জুটি উপহার দিয়ে যান। দলীয় ৩০৭ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হন মেহেদী হাসান মিরাজ (৫)। শেষ পর্যন্ত মিঠুনের ১৮ বলে ৩২ রানের ঝড়ো ইনিংসের সুবাদে ৩২২ রানে থামে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে এটি দলীয় সর্বোচ্চ ইনিংস টাইগারদের। আগের ম্যাচে ৩২১ রান তুলেছিল তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *