লেলিনের শততম জন্ম বার্ষিকী সিলেটে লাল পতাকা মিছিল

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সিলেট

 

IMG_20170423_012435

 

 

 

 

 

হাফিজুল ইসলাম লস্কর :: লেলিনের শততম জন্ম বার্ষিকী উপলক্ষে সিলেটে লাল পতাকা মিছিল অনুষ্টিত হয়। এছাড়াও যথাযত মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে সিলেটে সমাজতান্ত্রিক রুশ বিপ্লবের মহানায়ক লেলিনের জন্ম দিবস পালিত হয়েছে।
সমাজতান্ত্রিক রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটির আয়োজনে
২২/০৪/২০১৭ শনিবার সকাল ১২টায়
সিলেট রেজিস্ট্রারী মাঠ থেকে লাল পতাকা মিছিলের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। সিলেট রেজিস্ট্রারী মাঠ থেকে শুরু হয়ে মিছিলটি নগরীর জিন্দাবাজার রাস্তা প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। শহীদ মিনারে স্থাপিত কমরেড লেলিনের অস্থায়ী পথিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন সমাজতান্ত্রিক বিপ্লবে উজ্জীবিত নেতা-কর্মীরা। পরে সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ লেলিনের জীবনী নিয়ে বক্তব্য রাখেন।
সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আজ থেকে শত বর্ষপূর্বে মহামতি লেনিনের নেতৃত্বে দুনিয়ার বুকে প্রথম শ্রমজীবী মানুষের অনুকূলে একটি সামাজিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছিল। রুশ বিপ্লব আজও পৃথিবীর সকল শ্রমজীবী মানুষের শোষণ মুক্তির সনদ হিসেবে ইতিহাসে চিরঞ্জীব হয়ে আছে। আজ সমগ্র বিশ্বের দেশে দেশে সাম্রাজ্যবাদী যে আগ্রাসন তার কবল থেকে মানব সভ্যতা তথা মানব মুক্তির জন্য রুশ বিপ্লবের শিক্ষাকে বুকে ধারন  করে মহামতি লেনিনের দেখিয়ে যাওয়া পথেই মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে।
এদিকে, লাল পতাকা মিছিলে অংশগ্রহণ করেন সিপিবি, জাসদ, বাসদ, ওয়ার্কার্স পাটি, গণতন্ত্রী পার্টি, ন্যাপ, সাম্যবাদী দল, সম্মিলিত নাট্যপরিষদ, উদীচী, যুব ইউনিয়ন, যুবমৈত্রী, নারী মুক্তি সংসদ, চারণ সংস্কৃতি কেন্দ্র, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র মৈত্রী, জাতীয় যুব ঐক্য, খেলাঘর সহ বাম প্রগতিশীল রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ। লাল পতাকা মিছিলটি যখন রেজিস্ট্রারী মাঠ পার হয়ে নগরীর জিন্দাবাজার রাস্তা প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে দিকে যাচ্ছিল তখন পুরো এরিয়াটি লাল পতাকা মিছিলে লাল বর্ণ ধারণ করেছিল।
লাল পতাকা মিছিল ও শহীদ মিনারে স্থাপিত কমরেড লেলিনের অস্থায়ী পথিকৃতিতে পুষ্পস্তবক অর্পন শেষে উদীচী ও চারণের পরিবেশনায় কমিউনিস্ট ইন্টারন্যাশনাল গাওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানমালার সমাপ্তি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *