ক্রমাগত ভাঙ্গনে সুরমা নদীর ৮ কিলোমিটার ডাইক বিলিনের পথে

Slider সিলেট

IMG_20170418_121615

হাফিজুল ইসলাম লস্কর :: সিলেটের কানাইঘাট উপজেলার সুরমা নদীর ডাইকের ভাঙ্গন অব্যাহত, ফলে কমছে কানাইঘাট উপজেলার আয়তন। সুরমা নদীর ৮ কিলোমিটার ডাইক ভাঙ্গনের কারনে ভয়াবহ রূপ ধারণ করছে। ডাইক ভাঙ্গনের এই ভয়ঙ্কর রূপ দেখলে কেপে অন্তর আত্মা। ২-১২ এপ্রিলের অভিরাম বর্ষন  টানা আর পাহাড়ী ঢলে সুরমার পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে ফলে ভাঙ্গছে নদীর ডাইক কমছে কানাইঘাট উপজেলার আয়তন।
১৪/০৪/২০১৭ শুক্রবার উপজেলার রাস্তার পাশে লাগানো বড় বড় গাছ সহ ডাইকের তিন ভাগের দুই তৃতীয়াংশ নদীতে বিলীন হয়ে গেছে।
কানাইঘাট উপজেলার মায়নুল ইসলাম বলেন যে কোন মুহূর্তে ডাইকটি বিলীন হয়ে নদীর সাথে একাকার হয়ে যাবে। দ্রুত ডাইকটি রক্ষার পদক্ষেপ না নিলে বৃষ্টি নামার সাথে সাথে অবশিষ্ট অংশটি রক্ষা করা সম্ভব হবে না।

১ নং লক্ষীপ্রসাদ পূর্ব ও ২ নং লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির পাহাড়ী দুর্গম এলাকার কয়েক হাজার মানুষের উপজেলার সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম সুরমার ডাইক সড়ক। ক্রমাগত এই ভাঙ্গন অব্যাহত থাকলে উপজেলার সাথে ১ নং লক্ষীপ্রসাদ পূর্ব ও ২ নং লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির পাহাড়ী দুর্গম এলাকার কয়েক হাজার মানুষের
সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। এমনকি বর্ষা মৌসুমে পাহাড়ী ঢল নেমে আসলেই কানাইঘাট পৌরসভা সহ ২নং ও ৫নং ইউপিতে বড় ধরনের বন্যা দেখা দিবে এবং সুরমায় সামান্য পানি বেড়ে গেলেই এ এলাকার ব্যাপক ফসলহানী ঘটবে।
এ ব্যাপারে ৮নং ওর্য়াডের কাউন্সিলর তাজ উদ্দিন জানান, ডাইকটি রক্ষার স্বার্থে আমি অনেক পূর্ব থেকেই বিদায়ী উপজেলা নির্বাহী অফিসার সহ উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আসছি। কিন্তু হঠাৎ এ ভয়াবহ ভাঙ্গনে আতংকগ্রস্থ দিশেহারা মানুষ অবিলম্বে ডাইকটি রক্ষার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষসহ প্রশাসনের কাছে জোর দাবী জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *