আফগানিস্তানে অপারমাণবিক মার্কিন বোমায় নিহত ৩৬

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

f4e2171a95465ce161285f9052afdd09-58f08eaaca3b7

 

 

 

 

আফগানিস্তানের নানগরহার প্রদেশের পূর্বাঞ্চলে আচিন এলাকায় যুক্তরাষ্ট্রের অপারমাণবিক মার্কিন বোমা হামলায় কমপক্ষে ৩৬ আইএস জঙ্গি নিহত হয়েছে বলে দেশটির সরকার দাবি করেছে। তারা বলছে, সেখানে জঙ্গি দল আইএসের গোপন ঘাঁটিতে ওই হামলা হয়। তবে এতে কোনো বেসামরিক লোক হতাহত হয়নি।

এএফপির খবরে জানানো হয়, আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার আইএসের গোপন আস্তানায় দ্য জিবিইউ-৪৩ /বি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এটি মাদার অব অল বোম্বস (এমওবি) নামে পরিচিত। এই হামলার ফলে আইএসের লুকানো আস্তানা কি দায়িস ও গভীর সুড়ঙ্গ চত্বরে ৩৬ জঙ্গি নিহত হন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে এই অভিযানকে খুব সফল হিসেবে চিহ্নিত করেন। আফগানিস্তানের প্রেসিডেন্ট ভবন বলছে, বেসামরিক লোকদের ক্ষয়ক্ষতি ঠেকাতে আগে থেকে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিমানবাহিনীর মুখপাত্র কর্নেল প্যাট রায়দার বলেন, জিবিইউ-৪৩ /বি বড় ধরনের নন নিউক্লিয়ার বোমা। এর আগে এ ধরনের বোমা ব্যবহার করা হয়নি।

আচিনের গভর্নর ইসমাইল সিনওয়ারি বলেন, মোমান্দ দারা এলাকায় বোমাটি বিস্ফোরণটি হয়েছিল। তিনি বলেন, এত বড় বিস্ফোরণ তিনি এর আগে দেখেননি। পুরো এলাকা বিস্ফোরণের ধোঁয়ায় ছেয়ে যায়।

আফগান সেনাবাহিনীর একটি সূত্র বলছে, বোমা বিস্ফোরণের সময় মনে হয় যেন ভূমিকম্প হচ্ছিল। বিস্ফোরণের পর অনেকে অজ্ঞান হয়ে পড়েন। ভয়ে লোকজন এলাকা ছেড়ে চলে যেতে থাকে।
পাকিস্তানের সীমান্তবর্তী নানগরহার আইএস জঙ্গিদের অন্যতম ঘাঁটি। গত বছরের আগস্ট থেকে এই এলাকায় বেশ কয়েকটি বিমান হামলা চালানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *