আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও…’

Slider জাতীয়

5c706547503b0eb5a690c2324347b3c2-58f03475cb7b4

ঢাকা; সূর্যোদয়ের মুহূর্তে রমনার বটমূলে ‘আলোকের এ ই ঝর্নাধারায় ধুইয়ে দাও…’ সমবেত কণ্ঠে এই গান গেয়ে পয়লা বৈশাখকে বরণ করে নিয়েছেন ছায়ানটের শিল্পীরা।একই সঙ্গে দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট তাদের বর্ষবরণের অর্ধশতক পূর্তি পালন করছে। ৫০ বছর আগে ঠিক একই গান দিয়েই শুরু হয়েছিল ছায়ানটের বর্ষবরণের রেওয়াজ, যা আজ পয়লা বৈশাখের একটা অবিচ্ছেদ্য অনুষঙ্গ হয়ে উঠেছে।

ছায়ানট তাদের বর্ষবরণের অর্ধশতক পূর্তি উপলক্ষে এবারের আয়োজন বিশেষভাবে সাজিয়েছে। মাসখানেক ধরে নিয়েছে প্রস্তুতি।

আজ শুক্রবার রমনার বটমূলে ছায়ানটের প্রভাতি সংগীতানুষ্ঠানে বেশ কিছু নতুনত্ব আনা হয়েছে। মঞ্চ সজ্জায় পরিবর্তন এসেছে। ভোরের স্নিগ্ধতার প্রকাশ আছে সাজসজ্জায়।

শিশুদের দলসহ ১১৫ জন শিল্পী ওঠেন মঞ্চে। অতিথি শিল্পী রাজরূপা চৌধুরীর সরোদ বাদনের ভেতর দিয়ে ঠিক ভোর ৬টা ১০ মিনিটে অনুষ্ঠান শুরু হয়। এরপরে সম্মেলক গান ‘আলোকের এই ঝর্ণাধারায়’। এবার আনন্দ, মানবতা, দেশপ্রেম ও উদ্দীপনামূলক কালজয়ী গানগুলো দিয়ে সাজানো হয় তালিকা।

পঞ্চকবির গান ছাড়াও তালিকায় ছিল ‘টাকডুম টাকডুম বাজে’, ‘ওরে বিষম দরিয়ার ঢেউ’সহ বেশ কিছু লোকগান ও গণজাগরণমূলক গান। অনুষ্ঠান শেষ হয় ‘তোরা সব জয়ধ্বনি কর’ দিয়ে। বরাবরের রীতি অনুসারে এরপরে ছায়ানট সভাপতি সন্‌জীদা খাতুন কথা বলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *