শ্রীপুরে ফোম কারখানায় অগ্নিকান্ড,আহত ৫

Slider ঢাকা সামাজিক যোগাযোগ সঙ্গী

IMG_20170413_151351

 

 

 

 

 

 

রাতুল মন্ডল, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:
গাজীপুরের শ্রীপুর উপজেলায় এক ফোম কারখানায় অগ্নিকান্ডে ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন আন্তত ৫ শ্রমিক। আহতদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।
আহতরা হলেন, এনামুল হক, সামিয়ুল ইসলাম, রনি মিয়া, মো. বাদল ও রাকিব। এরা সবাই ওই কারখানার বিভিন্ন সেকশনে কর্মরত।
বৃহস্পতিবার বেলা সোয়া দুইটার দিকে উপজেলার তেলিহাটি গ্রামে ওরবিট পলিমার ইন্ডাট্রিস লি: নামক কারখানায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। শ্রীপুর ও ভালুকা ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট প্রায় আধা ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
স্থানীয় লোকজন ও কারখানার শ্রমিকরা জানান, কারখানায় অগ্নি নির্বাপকের কোন ব্যবস্থা না থাকায় প্রতিনিয়িত ঘটে এমন ছোট খাটো অনেক অগ্নিকান্ডের ঘটনা। আগুন আতংকে হুড়াহুড়ি করে অনেক শ্রমিক আহত হয়। ভিতরে প্রাথমিক চিকিবৎসা কেন্দ্র না থাকায় আহত শ্রমিকদের প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হয় না। এতে শ্রমিকদের স্বাস্থ্য সেবা ঝুঁকিতে রয়েছে এ কারখানায়।
তারা আরো জানান, আজ বেলা সোয়া দুইটার দিকে হঠাৎ করেই প্রোডাকশন ফ্লোরে আগুন লাগে। প্রাথমিক ভাবে অগ্নিনির্বাপনের কোন ব্যবস্থা না থাকায় আগুন পুরো ফ্লোর দখল করে নেয়। এতে ফ্লোরের মেশিনসহ সকল মালামালে আগুন ধরে যায়।
শ্রীপুর ফায়ার সার্ভিসের ওয়্যার হাউজ ইন্সপেক্টর মো. জিহাদ মিয়া জানান, খবর পেয়ে ঘটানস্থলে পৌঁছে কারখানার আগুন নিয়ন্ত্রণে আনা হয়। কারখানায় অগ্নিনির্বাপনের কোন ব্যবস্থা না থাকায় ক্ষয়ক্ষতির পরিমান বেশি হয়েছে। তিনি আরো জানান, কারখানার আশপাশের বিভিন্ন জায়গায় ফোমের পরিত্যক্ত মালামাল ছড়িয়ে ছিটিয়ে থাকায় আগুন দ্রুত চার পাশে ছড়িয়ে পড়ে।
কারখানার ফ্যাক্টরী ইনচার্জ কাজী আব্দুল মালেক এসব অভিযোগ অস্বিকার করে বলেন, আমাদের অগ্নিনির্বানের ব্যবস্থা থাকলেও শ্রমিকরা এর ব্যবহার না জানায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। তবে এ ঘটনায় কেউ আহত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *