লজ্জার রেকর্ড, নাকি মাশরাফি-অনুপ্রেরণা?

Slider খেলা সামাজিক যোগাযোগ সঙ্গী

 

 

 

 

ee6d8b1d8c76d2ff6b25c51f897cb6d6-58e63571e9eb6

 

 

 

 

টি-টোয়েন্টিতে বাংলাদেশ সর্বশেষ জিতেছে কবে? উত্তরটা পেতে একটু কষ্টই হবে। ধর্মশালায় গত টি-টোয়েন্টি বিশ্বকাপে তামিম ইকবালের দুর্দান্ত সেঞ্চুরিতে ওমানের বিপক্ষে জয়টাই ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে বাংলাদেশের সর্বশেষ আনন্দদায়ী স্মৃতি। এর পর টানা আট টি-টোয়েন্টি বাংলাদেশ আর জয়ের দেখা পায়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনে নিজেদের চারটি ম্যাচেই হেরেছে বাংলাদেশ। যদিও অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ডের বিপক্ষে জেতার দারুণ সুযোগ তৈরি করেছিলেন মাশরাফিরা। কিন্তু সুযোগটা শেষ পর্যন্ত কাজে লাগানো যায়নি। বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ম্যাচটা বাংলাদেশের ক্রিকেটে চিরকালীন এক আক্ষেপ হয়ে থাকবে হয়তো।
গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ শেষ করেছে জয়হীন থেকেই। আর এবার শ্রীলঙ্কা সফরের প্রথম টি-টোয়েন্টিতেই ৬ উইকেটে হার—১৬ মার্চ ২০১৬ থেকে ৪ এপ্রিল ২০১৭, এক বছরের বেশি সময় টি-টোয়েন্টিতে জিততে ভুলে গেছেন মাশরাফি-তামিমরা!
অবশ্য টানা হারের বৃত্তে বাংলাদেশ আগেও আটকা পড়েছে। ২০০৭, প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাওয়া দুর্দান্ত সেই জয়ের পর বাংলাদেশ হেরেছিল টানা ১২ ম্যাচ। সময়ের হিসেবে তিন বছর বাংলাদেশ টি-টোয়েন্টিতে জয়ের স্বাদ পায়নি। ২০১১ সালের অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েই হারের বৃত্ত ভেঙেছিলেন মুশফিকেরা।
বাংলাদেশ আবারও টানা হারের চক্রে পড়ে ২০১২ সালের সেপ্টেম্বর থেকে ২০১৩ সালের মে পর্যন্ত। এই সময় তারা হেরেছে টানা ৬ ম্যাচ। তবে টি-টোয়েন্টি খেলাটা শুরুর দিকে টানা ১২ হারের পর এই প্রথম এমন বাজে সময় কাটাচ্ছে বাংলাদেশ। টানা আট পরাজয় এর মধ্যে আর আসেনি।
ওয়ানডেতে বাংলাদেশ এখন নিয়মিত জয়ের স্বাদ পাচ্ছে। টেস্টেও মিলছে সাফল্য। কিন্তু ২০ ওভারের ক্রিকেটের সূত্রটা তারা ঠিক ধরতে পারছে না। অবশ্য ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে শুধু বাংলাদেশই বেশি ব্যর্থ হয়েছে, তা নয়। পাকিস্তানও আছে এই তালিকায়। দুই দলই সমান ৪৪ ম্যাচ হেরে আছে সবার ওপরে। আজ হেরে গেলে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ হারার রেকর্ডটা হয়ে যাবে শুধু বাংলাদেশের!
লজ্জার রেকর্ড অপেক্ষা করছে। আবার একই সঙ্গে এই ম্যাচ দিয়ে ক্যারিয়ারের একটি অংশের সমাপ্তি টানছেন মাশরাফি বিন মুর্তজা। সেটিও হয়ে উঠতে পারে প্রেরণার। দেখা যাক মাশরাফি-অনুপ্রেরণায় বাংলাদেশ ভাঙতে পারে কি না পরাজয়ের বৃত্ত।
বাংলাদেশ সময় আজ সন্ধ্যা সাড়ে সাতটায় কলম্বোতে শুরু হবে সফরের শেষ ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *