বরখাস্ত আদেশের বিরুদ্ধে হাইকোর্টে বুলবুল-গউছের রিট

Slider বাংলার আদালত

60146_bb

 

ঢাকা; সাময়িক বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে আজ হাইকোর্টে রিট দায়ের করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ও হবিগঞ্জ পৌরসভার মেয়র জিকে গউছ।
আজ মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তারা পৃথকভাবে এ রিট দায়ের করেন। বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে আজই এ দুটি রিট আবেদনের শুনানি হতে পারে বলে জানান আইনজীবী আমিনুল হক হেলাল।
দীর্ঘ ২৩ মাস পর উচ্চ আদালতের রায় পেয়ে গত রোববার নগর ভবনে যান রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। তবে দায়িত্ব নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ফের সাময়িক বরখাস্ত হন তিনি। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্ত হয়। রাজশাহী নগরীর বোয়ালিয়া থানার একটি মামলায় বুলবুলের বিরুদ্ধে রাজশাহী মহানগর বিশেষ ট্রাইব্যুনাল-১ আদালতে অভিযোগপত্র গৃহীত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়।
বিএনপি নেতৃত্বাধীন জোটের আন্দোলনে নাশকতার চার মামলায় পুলিশ বুলবুলের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের পর ২০১৫ সালের ৭ মে তাকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার বিভাগের এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন বুলবুল। এ রিটের রায়ে উচ্চ আদালত বরখাস্ত আদেশ অবৈধ বলে রায় দেয়। এর প্রেক্ষিতে রোববার মেয়রের দায়িত্ব বুঝে নেন তিনি। ওইদিন তাকে স্থানীয় সরকার মন্ত্রণালয় আবারো সাময়িক বরখাস্ত করে বার্তা পাঠায়।
অন্যদিকে দায়িত্ব ফিরে পাওয়ার ১১ দিনের মাথায় জি কে গউছকে বরখাস্তের আদেশের কপি গত রোববার বিকেলে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে পৌঁছে। সুনামগঞ্জে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় বোমা হামলা মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় তাকে বরখাস্ত করা হয়েছে। সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্ত হওয়ায় গত বছরের মার্চে তাকে প্রথমবার বরখাস্ত করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *