ঘূর্ণিঝড়ের পর বন্যা সতর্কতা অস্ট্রেলিয়ায়

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব
Cyclone-120170329091827
অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলের প্রায় ১ হাজার তিনশো কিলোমিটার বিস্তৃত জায়গা জুড়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডেবি’ হামলে পড়ার পর এবার সেখানে ভয়াবহ বন্যার আশঙ্কা করছেন কর্তৃপক্ষ।
প্রলয়ঙ্করী এ ঝড়টি ইতোমধ্যে তীব্র বাতাস ও বৃষ্টির মাধ্যমে দেশটির উপকূলের প্রায় ১০ হাজারের মতো ঘরবাড়ি ধ্বংস করেছে বলে জানানো হয়েছে। এতে ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠতে দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল দুর্যোগ পরবর্তী সম্ভাব্য সকল পদক্ষেপ হাতে নিয়েছেন।
এই ঝড়ের কারণে বুধবার কুইন্সল্যান্ড উপকূলে প্রায় ২৫০ মিলিমিটারের মতো বৃষ্টি হওয়ায় সম্ভাবনা রয়েছে, এছাড়া সেখানকার অনেক রাস্তাঘাট বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় লোকজনকে বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়েছে।
কুইন্সল্যান্ডের আগুন নির্বাপণকারী ও জরুরী সেবা কমিশনার ক্যাটারিনা ক্যারল জানিয়েছেন, এখনকার সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হচ্ছে বন্যা। আমরা ইতোমধ্যে বন্যার পানিতে ভেসে যাওয়া দুইটি গাড়ির ভেতর থেকে আটকে পড়া কয়েকজনকে উদ্ধার করেছি বলেও জানান তিনি।
এর আগে, গত মঙ্গলবার অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলে ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘ডেবি। এতে স্থানীয় প্রায় ২৫ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়। আঘাত হানার পর ঝড়টি বোয়েন ও এয়ারলি সৈকতের মাঝে একটি তটরেখা তৈরি করেছে বলেও জানিয়েছে কুইন্সল্যান্ডের পুলিশ। সোমবার অস্ট্রেলীয় সরকার ও আবহাওয়া বিভাগের পক্ষ থেকে ধেয়ে আসা এই ঝড়ের ব্যাপারে তীব্র সতর্কতা জারি করা হয়। বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *