কুষ্টিয়ায় গড়াই নদীর ওপর নির্মিত শেখ রাসেল সেতু উদ্বোধন

Slider খুলনা গ্রাম বাংলা

kushtia gorai

 

 

 

 

মোহাম্মদ রাহাদ রাজা (ভ্রাম্যমাণ প্রতিনিধি) #  কুষ্টিয়ায় গড়াই নদীর ওপর নির্মিত শেখ রাসেল সেতু শুক্রবার বিকালে উদ্বোধন ও যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন সেতুটির উদ্বোধন করেন।

গড়াই নদী বিভক্ত হরিপুরবাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে কুষ্টিয়া-হরিপুর সংযোগ সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। গত ২০১২ সালের ১২ সেপ্টেম্বর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের এমপি মাহবুব-উল-আলম-হানিফ সেতুটির ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। পরবর্তীতে প্রকল্পটি একনেক সভায় অনুমোদিত হয়। ২০১৩ সালের ১৭ ডিসেম্বর সেতু নির্মাণ কাজ শুরু হয়। ৯৬.৭৯ কোটি টাকা ব্যয়ে ৫০৪.৫৫ মিটার দৈর্ঘ্য ও দুপাশে ফুটপাতসহ ৫.৮০ মিটার প্রস্থ্যের পিসি গার্ডার সেতুটি নির্মাণ করা হয়। প্রাক্কলিত ব্যয়ের মধ্যে মূল সেতু নির্মাণে ৮১.৫৮ কোটি টাকা এবং প্রটেকশন বাঁধে ৯.৯৩ কোটি টাকা ও ভায়াডাক্টে ৫.২৮ কোটি ব্যয় হয়েছে। দুইটি এ্যাবার্ডমেন্ট, ১১টি পায়ার, ১২টি স্প্যান ও ৪৮টি গার্ডাররে উপর দৃষ্টিনন্দন সেতুটি নির্মিত হয়েছে। সেতুর প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ৪২ মিটার। সেতু নির্মাণের ফলে গড়াই নদী বিভক্ত কুষ্টিয়ার হরিপুর,শিলাইদহ ও কয়া ইউনিয়নবাসীর দীর্ঘকালের বিরাজমান সমস্যা ও নদী পারাপারে তাদের দুঃখ- কষ্টের অবসান হলো। এছাড়া সেতুটি চালু হওয়ায় শিলাইদহে কবিগুরু রবীন্দ্রনাথের স্মৃতিধন্য কুঠিবাড়ি দর্শন ও যাতায়াত সহজ হবে।

কুষ্টিয়ার হরিপুরবাসীর স্বপ্নের সেতু বাস্তবায়ন হওয়ায় এলাকাবাসী বেশ উৎফুল্ল। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে গড়াই নদীর উপর শেখ রাসেল নামকরণে নবনির্মিত সেতুটি বাস্তবায়ন ও চালু হওয়ায় এলাকাবাসীর যেন আনন্দের শেষ নেই।

শেখ রাসেল সেতুর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কুষ্টিয়া সদর আসনের এমপি মাহবুব-উল-আলম হানিফ, কুষ্টিয়া জেলা প্রশাসক জহির রায়হান,  কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী প্রমুখ।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *