বুধবার, মে ০৮, ২০২৪

‘মেনস্ট্রুয়েশান নিয়ে মেয়েদের লজ্জা পেতে হবে কেন?’

Slider বিনোদন ও মিডিয়া সামাজিক যোগাযোগ সঙ্গী

image

 

 

 

 

 

‘মিসেস ফানিবোনস’ লেখার পর থেকেই টুইঙ্কল খন্নাকে যেন অন্য রূপে দেখছেন দর্শক। নায়িকা হিসেবে তিনি ততটা মুখ খুলতেন না। কিন্তু লেখিকা হিসেবে সামাজিক অনেক বিষয়েই মন্তব্য করেন তিনি। এ বার তাঁর কথায় উঠে এল ‘মেনস্ট্রুয়েশান’ প্রসঙ্গ। যদিও তার সঙ্গে জড়িয়ে অক্ষয় কুমারের পরের ছবি ‘প্যাডম্যান’। বিষয়টা ঠিক কী?

‘প্যাডম্যান’-এর প্রযোজক টুইঙ্কল প্রশ্ন তুললেন, মেনস্ট্রুয়েশানের সময় কোনও মেয়েকে কেন লজ্জা পেতে হবে? এই ছবিতে রিয়েল সুপার হিরো ‘প্যাডম্যান’কে রিলে দেখবেন দর্শক। সৌজন্যে অক্ষয় কুমার। গোটা ঘটনার নেপথ্যে রয়েছেন তামিলনাড়ুর সমাজ সংস্কারক অরুণাচলম মুরুগানানথাম। তাঁকে সকলে ভারতের ‘মেনস্ট্রুয়েশন ম্যান’ নামে চেনেন। কারণ? প্রত্যন্ত গ্রামের মহিলাদের মেনস্ট্রুয়েশন চলাকালীন প্যাড ব্যবহার করতে শিখিয়েছেন তিনি। শিখিয়েছেন পরিচ্ছন্নতা। শুরুটা হয়েছিল বাড়ি থেকেই। নিজের স্ত্রী-কে ওই সময় কাপড় ব্যবহার করতে দেখে প্রথম পদক্ষেপ নেন তিনি। লড়াইটা সহজ ছিল না। অনেক অপমান জুটেছে। মারধরও বাদ যায়নি। তবুও দমে যাননি অরুণাচলম। নিজের কাজ করে গিয়েছেন একাগ্র ভাবে।

সমাজের মেনস্ট্রুয়েশান নিয়ে এখনও ট্যাবু রয়েছে। আর সেখানেই আপত্তি টুইঙ্কলের। তাঁর কথায়, ‘‘শুধু আমাদের দেশে নয় বোধহয় গোটা বিশ্বেই মেনস্ট্রুয়েশান নিয়ে ট্যাবু রয়েছে। এটা নিয়ে খোলাখুলি আলোচনা হয় না। আমি বুঝতে পারি না এর কারণ কী? এটা তো শারীরবৃত্তীয় প্রক্রিয়া। এর মধ্যে লজ্জা পাওয়ার মতো কী আছে? এই বিষয়টাই এ ছবিতে দেখানোর চেষ্টা করা হচ্ছে।

টুইঙ্কল খন্নার প্রযোজনায় ছবিটি পরিচালনা করবেন আর বালকি। অক্ষয় কুমার ছাড়াও দু’টি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে সোনম কপূর ও রাধিকা আপ্তেকে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *