ভারতীয় ক্রিকেটারদের বেতন দ্বিগুণ

Slider খেলা সামাজিক যোগাযোগ সঙ্গী

58539_India

 

 

 

 

 

ভারতীয় ক্রিকেটারদের বেতন দ্বিগুণ হলো। একই সঙ্গে ম্যাচ ফি’ও বাড়লো। বুধবার চুক্তিবদ্ধ খেলোয়াড়দের নতুন তালিকা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তিন ক্যাটাগরির তালিকায় জায়গা পেয়েছেন ৩২ ক্রিকেটার। এর আগের চুক্তিতে ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন ৪ জন ক্রিকেটারÑ বিরাট কোহলি মহেন্দ্র সিং ধোনি, রবিচন্দ্রন অশ্বিন ও আজিঙ্কা রাহানে। এবার এই দলে আরো তিনজন- চেতেশ্বর পূজারা, রবীন্দ্র জাদেজা ও মুরলি বিজয়কে যোগ করা হয়েছে। এতে ‘এ’ ক্যাটাগরিতে এখন আছেন ৭ খেলোয়াড়। এই চুক্তির মেয়াদ শেষ হবে ২০ সেপ্টেম্বর। ‘এ’ ক্যাটাগরির প্রত্যেকেই পাবেন ২ কোটি ভারতীয় রুপি করে। এর আগে ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পেতেন ১ কোটি রুপি। সেটা এবার দ্বিগুণ হয়েছে। তবে ইংল্যান্ডের ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়দের চেয়ে এখনো তাদের বেতন অনেক কম। অ্যালিস্টার কুক ও জো রুটরা কোহলিদের চেয়ে ৭ লাখ পাউন্ড বেশি বেতন পান। অস্ট্রেলিয়ার ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়দের বেতনও ভারতীয়দের চেয়ে বেশি। অন্যদিকে ভারতীয় ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়দের বেতনও দ্বিগুণ হয়েছে। আগে ‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৫০ লাখ ও ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পেতেন ২৫ লাখ রুপি। কিন্তু সেটা এখন যথাক্রমে ১ কোটি ও ৫০ লাখ করা হয়েছে। এছাড়া ভারতীয় ক্রিকেটারদের ম্যাচ ফি’ও বাড়ানো হয়েছে। এখন তারা প্রতি টেস্টে ১৫ লাখ, ওয়ানডে, ৬ লাখ ও টি-টোয়েন্টিতে পাবেন ৩ লাখ রুপি। এর আগে তারা ঠিক এর অর্ধেক ম্যাচ ফি পেতেন।

চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকা
‘এ’ ক্যাটাগরি
বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, রবীচন্দ্রন অশ্বিন, আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারা, রবীন্দ্র জাদেজা ও মুরলি বিজয়।

‘বি’ ক্যাটাগরি
রোহিত শর্মা, লোকেশ রাহুল, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, ঋদ্ধিমান সাহা, জসপ্রিত বুমরাহ ও যুবরাজ সিংহ।

‘সি’ ক্যাটাগরি
শিখর ধাওয়ান, আম্বতি রাইডু, অমিত মিশ্র, মনিশ পান্ডে, অক্ষর প্যাটেল, করুন নায়ার, হার্দিক পান্ডিয়া, আশিষ নেহরা, কেদার যাদব, যুজবেন্দ্র চাহাল, পার্থিব প্যাটেল, জয়ন্ত যাদব, মন্দ্বীপ সিং, ধাওয়াল কুলকার্নি, শার্দুল ঠাকুর ও ঋষভ পান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *