আফগানিস্তানে ভারতীয় দূতাবাসে হামলা নিহত-৩

টপ নিউজ সারাবিশ্ব

afgan
আন্তর্জাতিক ডেস্ক
গ্রাম বাংলা নিউজ২৪.কম
ঢাকা: শুক্রবার ভোরে আফগানিস্তানে ভারতীয় দূতাবাসে হামলা চালায় চার বন্দুকবাজ। ঘটনাটি ঘটেছে কাবুল থেকে ৮০০ কিলোমিটার দূরে হেরাতে। ঘটনায় এখন পর্যন্ত তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভারতের আনন্দবাজার পত্রিকা বলছে, ওই ঘটনায় আহত হয়েছেন দুই নিরাপত্তারক্ষী। ঘটনাস্থল ঘিরে রেখেছে পুলিশ ও আফগান সেনা। হামলার ঘটনা স্বীকার করে টুইটারে বিদেশমন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন বলেন, “গুলির লড়াই এখনও চলছে। তবে দূতাবাসের কর্মীরা সুরক্ষিত আছেন। পরিস্থিতির উপর নজর রাখছে বিদেশ মন্ত্রক।” দূতাবাসের কর্মীরা সকলেই সুরক্ষিত আছেন বলে জানিয়েছেন আফগানিস্তানে ভারতীয় রাষ্ট্রদূত অমর সিংহ। ভারতীয় দূতাবাসে এই হামলার তীব্র নিন্দা করেছে পাকিস্তানও।

আফগান পুলিশ সূত্রে খবর, এ দিন ভোরে দূতাবাসের কাছের একটি বাড়ি থেকে গুলি ও গ্রেনেড ছুঁড়তে শুরু করে হামলাকারীরা। পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে তাদের মধ্যে তিন জনের মৃত্যু হয়। হামলাকারীদের মধ্যে এক জনের মৃত্যু হয় আইটিবিপি-র জওয়ানের গুলিতে ও বাকি দু’জনকে মারে আফগান পুলিশ। অপর বন্দুকবাজের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। হামলার পিছনে কোনও জঙ্গি গোষ্ঠীর হাত রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। তবে এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠনই এই ঘটনার দায় স্বীকার করেনি। গত বছর অগস্টে জালালাবাদের ভারতীয় দূতাবাসের কাছে বিস্ফোরণে মৃত্যু হয়েছিল ছয় শিশু-সহ ন’জনের। তবে দূতাবাসের আধিকারিকেরা সুরক্ষিতই ছিলেন। ২০০৮ ও ২০০৯-এ কাবুলে ভারতীয় দূতাবাসে জঙ্গি হামলায় মৃত্যু হয় ৭৫ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *