যুক্তরাষ্ট্রে দ্রুত ভিসা দেওয়ার ব্যবস্থা স্থগিত

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

index

 

 

 

 

 

দক্ষ কর্মীদের যুক্তরাষ্ট্রে ভিসা দেওয়ার দ্রুত ব্যবস্থাটি স্থগিত করে দেওয়া হয়েছে। এইচ-১বি ভিসা নামে পরিচিত এই ভিসাপদ্ধতিতে যুক্তরাষ্ট্রে দক্ষ কর্মীদের দ্রুততার সঙ্গে বাইরে থেকে নিয়ে আসা হতো।

বিশেষায়িত কাজে স্থানীয়ভাবে কর্মী না পাওয়া গেলে বাইরের দেশ থেকে জনশক্তি আনার সুবিধা রয়েছে। বিশেষ করে প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠানগুলো এ প্রক্রিয়ায় বিপুলসংখ্যক কর্মী আমদানি করে প্রতিবছর। বাইরের দেশ থেকে দক্ষ কর্মী সংগ্রহে মার্কিন কোম্পানিগুলোর আগ্রহ বেশি। স্থানীয়দের চেয়ে কম মজুরিতে বাইরের দেশ থেকে কর্মী আমদানি করা যায়। আবেদনের পর তিন থেকে ছয় মাসের মধ্যে এ ধরনের ভিসার আবেদন অভিবাসন বিভাগ কর্তৃক অনুমোদন হয়ে থাকে। জরুরি নিয়োগের জন্য অতিরিক্ত ১ হাজার ২২৫ ডলার ফি দিলে এইচ-১বি ভিসার প্রক্রিয়া দ্রুততার সঙ্গে করার বিধান ছিল। অতিরিক্ত ফি দিয়ে আবেদনের মাত্র ১৫ দিনের মধ্যে এইচ-১বি ভিসাপ্রাপ্তি আপাতত স্থগিত রাখা হয়েছে।

অভিবাসন বিভাগ জানিয়েছে, সাময়িকভাবে দ্রুততার সঙ্গে এইচ-১বি ভিসাপ্রক্রিয়া স্থগিত করার ফলে তারা জমে থাকা আবেদনগুলো নিয়ে সিদ্ধান্ত নিতে পারবে। অভিবাসন বিভাগের এমন সিদ্ধান্তের ফলে সিলিকন ভ্যালির প্রযুক্তি কোম্পানিগুলো বিপাকে পড়বে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *