ট্রাম্পের নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিয়োগ

Slider সারাবিশ্ব

54481_Naz-1

 

 

 

 

 

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার নতুন জাতীয় উপদেষ্টা পদে লেফটেন্যান্ট জেনারেল হার্বার্ট রেমন্ড ম্যাকমাস্টারকে নিয়োগ দিয়েছেন। তিনি সাবেক লেফটেন্যান্ট জেনারেল মাইকেল ফ্লিনের স্থলাভিষিক্ত হবেন যিনি মাত্র তিন সপ্তাহ তিন দিন চাকরি করেই পদত্যাগ করতে বাধ্য হন। বিবিসির খবরে বলা হয়, এইচআর ম্যাকমাস্টার এখনও মার্কিন সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল। তিনি ইরাক ও আফগানিস্তান যুদ্ধে কাজ করেছেন। মাইকেল ফ্লিন পদত্যাগ করার পর এ পদে ট্রাম্পের প্রথম পছন্দ ছিল অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ড। কিন্তু ‘ব্যাক্তিগত কারণ’ দেখিয়ে প্রস্তাব ফিরিয়ে দেন হারওয়ার্ড।
এইচআর ম্যাকমাস্টারের প্রশংসা করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, এই সেনা কর্মকর্তা ‘বিপুল মেধা ও বিপুল অভিজ্ঞতা’র অধিকারী। তাকে সামরিক বাহিনীর সকলে ভীষণ শ্রদ্ধা করে বলেও মন্তব্য করেছেন ট্রাম্প। ম্যাকমাস্টারকে চিন্তাশীল সামরিক কৌশলবিদ ভাবা হয়। বিবিসির আলি মকবুল বলেন, তার সঙ্গে মস্কোর তেমন সম্পর্ক নেই বলেই প্রতীয়মান হচ্ছে। রাশিয়ার সামরিক অগ্রগতির লাগাম কীভাবে টেনে রাখা যায়, তার উপায় বের করতে সম্প্রতি গবেষণার অনুমতি দেওয়া হয়েছে তাকে।
২০১৪ সালে টাইম ম্যাগাজিন তাকে বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী ব্যাক্তির তালিকায় স্থান দেয়। ইতিহাসের ছাত্র এ জেনারেল সম্পর্কে টাইমে লেখা হয়, তিনি সম্ভবত ২১ শতাব্দির সেনাবাহিনীর সবচেয়ে অগ্রগন্য যোদ্ধা-চিন্তাবিদ। নিজের বই ডিরেলিকশন অব ডিউটিতে তিনি ভিয়েতনাম যুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর সংশ্লিষ্টতার সমালোচনা করেন। নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ে মার্কিন ইতিহাসের ওপর পিএইচডি করেছেন।
ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে নিয়োগ পেয়ে ম্যাকমাস্টার বলেছেন, ‘আমাদের দেশের সেবা করা অব্যাহত রাখতে পারাটা গৌরবের।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *