পিরোজপুরের মেধাবী নেতৃত্ব সাবেক এমপি সুধাংশু শেখর হালদার

Slider বরিশাল

 

16117738_399709847028819_54763736_n

প্রাণকৃষ্ণ বিশ্বাস, বরিশাল বিভাগীয় ব্যুরোচীফ : পিরোজপুরের ইতিহাসে যে সকল মেধাবী নেতৃত্ব তাদের মেধা মন ও মননের দ্বারা অহিংস রাজনীতিজ্ঞ হিসেবে সর্বস্তরের জনগনের ভালবাসায় অভিষিক্ত হয়েছেন তাঁদের মধ্যে সুধাংশু শেখর হালদার একটি অত্যুজ্জ্বল নাম। পিরোজপুরের গন মানুষের হৃদয়ে নৈতিকতার স্বাক্ষর রেখে যাওয়াদের এক স্বনামধন্য সৈনিক তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম দক্ষ সংগঠক, সংবিধান বিশেষজ্ঞ, বিশিষ্ট পার্লামেন্টারিয়ান, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এবং বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় নেতৃত্ব পিরোজপুর-১ আসনের সাবেক এমপি এ্যাডভোকেট সুধাংশু শেখর হালদার। ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, এবং সিঙ্গাপুরে চিকিৎসা শেষে তিনি ২০০৪ সালের ২৯ সেপ্টেম্বর বারডেম হাসপাতালে মৃত্যু বরণ করেন।শিক্ষানুরাগী সুধাংশু শেখর হালদার বাগেরহাটের মোড়েলগঞ্জের শৌলখালীতে মায়ের নামে সুহাসিনী মাধ্যমিক বিদ্যালয়, নাজিরপুরের ঘোষকাঠীতে ঘোষকাঠী কলেজ এবং একই গ্রামে সুধাংশু শেখর হালদার টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ প্রতিষ্ঠা করেন।

সংবিধানের দ্বাদশ সংশোধনী বিলের তিনি অন্যতম প্রণেতা ছিলেন।১৯৬৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে এবং ১৯৮২, ১৯৮৩, ১৯৮৫ সালে হুসেইন মোঃ এরশাদের সামরিক শাসন বিরোধী আন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ করায় তিনি গ্রেফতার হন এবং অমানুসিক নির্যাতনের শিকার হন। তিনি ১৯৭৯ এবং ১৯৯১ সালে পিরোজপুর ১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালে বিবিসি তাকে উপমহাদেশের শ্রেষ্ঠ পার্লামেন্টারিয়ান হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৮১ সাল থেকে আমৃত্যু তিনি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। আমরা পিরোজপুরবাসী এমন নেতার জন্য গর্ববোধ করি। তিনি বর্তমান প্রজন্মের রাজনীতির প্রেরণা, এক অনুকরণীয় ব্যক্তিত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *