বান্দরবানের লামা উপজেলায় সাবেক বিল ছড়ি সড়কগুলো বেহাল দশা

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি চট্টগ্রাম

%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%89%e0%a6%9c-%e0%a6%9f%e0%a7%81%e0%a7%9f%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f

 

 

 

 

 

 

 

জাহিদ হাসান, বান্দরবান: বান্দরবানের লামা উপজেলার এক মাত্র দর্শনীয় ও বৌদ্ধ ধর্মালম্বীদের ধর্মীয় স্থান সাবেক বিলছড়ি বৌদ্ধ কেয়াং। এ স্থানে যাতায়াতের এক মাত্র মাধ্যম হচ্ছে সাবেক বিলছড়ি সড়ক।

এ সড়কটি লামা রুপসী পাড়া সড়কের মধ্যস্থ কলিঙ্গাবিল থেকে শুরু হয়ে সাবেক বিলছড়ির মধ্যে দিয়ে অতিবাহিত হয়ে লাইন ঝিরি হয়ে লামা আলিকদম সড়কে মিলিত হয়েছে। এ সড়কটি বাইপাস সড়ক হিসেবে ও ব্যবহার করা হয়। ব্যবসায়িক বিভিন্ন পন্য আনা নেওয়ার ক্ষেত্রে ও বিকল্প সড়ক হিসেবে ব্যবহার করা হয় উল্লেখ্য এ সড়ক টি। প্রতি নিয়ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমণ পিপাসুরা এই সড়ক হয়েই ভ্রমণ করতে আসে লামা উপজেলার একমাত্র ঐতিহ্য মন্ডিত সাবেক বিলছড়ি বৌদ্ধ কেয়াং দর্শণ করতে। প্রতি নিয়ত আসা যাওয়া করছে বৌদ্ধ ধর্মালম্বীরাও। লামা উপজেলার অর্থনৈতিক উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখছে উল্লেখ্য এ সড়কটি। সড়কটির পাশ গেসে একেবেঁকে ভয়ে গেছে মাতামুহুরী নদীটি। লামা উপজেলার জনসাধারনের বিশেষ করে সাবেক বিলছড়ি এলাকার জনগণের যাতায়াতের একমাত্র মাধ্যম হচ্ছে এ সড়কটি। কিন্তু পরিতাপের বিষয় এই যে বিগত কয়েক বছরে নদী ভাঙ্গণে ফলে সাবেক বিলছড়ি সড়কটি বেহাল হয়ে পড়েছে। সড়কের মধ্যে কোথাও কোথাও পিচ–খোয়া উঠে গেছে। কোথাও সৃষ্টি হয়েছে গর্ত। কোথাও সড়ক ধসে পড়েছে। বিভিন্ন স্থানে তৈরি হয়েছে বড় বড় গর্ত। বৃষ্টি হলে এসব গর্তে জমে পানি। এ কারণে রাস্তাটি দিয়ে চলাচলে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়েছে ভ্রমণ পিপাসু,বৌদ্ধ ধর্মানুরাগী ও এলাকার সর্ব জনসাধারণ। অনেক স্থানে গর্ত এত বড় যে প্রায়ই চলাচলকারী যানবাহন দুর্ঘটনায় পড়ছে। তবুও জীবনের ঝুকি নিয়ে প্রতিনিয়ত সর্ব সাধারণ সড়কটি ব্যবহার করছে। কিন্তু বর্তমানে সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। অতএব যথাযথ কর্তপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি যেন অতি সত্ত্বর সর্বসাধারণের দুর্ভোগ লাগবে সময় উপযোগী কার্যকর পদক্ষেপ নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *