লিডিং ইউনিভার্সিটির ছাত্রের নিরাপত্তা মূলক ইন্টারলক যন্ত্র উদ্ভাবন

Slider সিলেট

img_20161201_131515

সিলেট প্রতিনিধি: যানবাহনের নিরাপত্তা মূলক ইন্টারলক ব্যবস্থা সম্বলিত একটি যন্ত্র উদ্ভাবন করেছেন লিডিং ইউনিভার্সিটির ইলকেট্রক্যিাল এন্ড ইলকেট্রনিক ইঞ্জনিয়ারিং (ইইই) বিভাগের তিন শিক্ষার্থী আশিক হোসেন, সাব্বির আহমদ এবং মো. জামাল মিয়া।

এ যন্ত্র দ্বারা যানবাহন সনাক্তকরণ, অনুসরণ ও অনুকরণ করা সম্ভব।
এই যন্ত্রের মাধ্যমে গাড়ির মালিকসহ আরো কয়েকজন চালকের ফিঙ্গারপ্রিন্ট একসাথে রেকর্ড করে রাখা সম্ভব, যাতে অন্য কোন চালক বা চোর গাড়িটিকে সচল করতে না পারে। কোন অজানা ব্যক্তি যদি গাড়ির গায়ে স্পর্শ করে তাহলে যন্ত্রের মাধ্যমে সাথে সাথে মালিকের মোবাইলে মেসেজ চলে আসবে এবং মেসেজের মাধ্যমে মালিক তার গাড়িটিকে তাৎক্ষণিকভাবে বন্ধ করতে পারবেন।

তাছাড়া গাড়িটি কোন জায়গায় আছে তা সনাক্ত করা, এমনকি চোর যন্ত্রটির কানেকশন ছিঁড়ে ফেললেও গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।
লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী ইইই বিভাগের তিন শিক্ষার্থীদের এমন গুরত্বপূর্ণ ও সময়োপযোগী একটি যন্ত্র উদ্ভাবন করায় অভিনন্দন জানান।

এ সময় আরো উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন ও ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. খন্দকার মো. মুমিনুল হক, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. নজরুল ইসলাম, আই.কিউ.এ.সি. এর পরিচালক মো. রেজাউল করিম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *