দৃষ্টির বাইরে—বন্ধন সময়ের সৃষ্টি। বাঁধা পড়ে হৃদয়ের ফ্রেমে

Slider টপ নিউজ ফুলজান বিবির বাংলা বাংলার সুখবর বাধ ভাঙ্গা মত লাইফস্টাইল

15193633_10209057631732717_7421004910624091179_n

 

 

 

 

 

 

 

ডক্টর এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

—– এক প্রাণীর সঙ্গে আরেক প্রাণীর যেমন সম্পর্ক তৈরী হয়  তেমনি একজন মানুষের সঙ্গে আরেকজন মানুষের সম্পর্ক সৃষ্টি হয়। এই সম্পর্ক যে কোন সময়  যে কোন প্রেক্ষাপটে তৈরী হতে পারে। কোন সম্পর্ক বেশী মজবুত বা কোন সম্পর্কের ঘনত্ব বেশী তা স্পষ্ট নয়। বলা যায়, সুন্দর ও কালোর যেমন শেষ নেই তেমনি কোন সম্পর্কের ঘনত্ব বেশী তাও বুঝার উপায় নেই। যে কোন সময় যে কোন সম্পর্ক যে কোন অতীতকে অতীত করে দিতে পারে। তাই যে কোন সম্পর্ক নতুন হয়ে সকল পুরাতনকে পুরাতন করতে পারে বলেই ভালবাসা শব্দটি সৃষ্টিশীল অলঙ্কারে নতুন ভাবে সাজতে পারে। সময়ের চাকায় পৃষ্ট সময় নতুন নতুন সময়ের জন্ম দিচ্ছে। আর সময়ের বিশেষায়িত কারখানা থেকে জন্ম হচ্ছে নতুন নতুন ভালবাসা। এই সকল ভালবাসায় হাবুডুবু খাচ্ছি আমরা। আমাদের সকল প্রজন্ম ভালবাসার বাঁধনে বাঁধা। এই বাঁধন ছিঁড়ে না কখনো। ভালবাসার বাঁধনে আটকে থাকা সম্পর্ক প্রাণীকে প্রাণীর কাছে টেনে নিয়ে যায় নতুন স্বাদের আহবানে।

মানুষ চিরদিনই ভালবাসার বাহুডোরে বাঁধা প্রাণী। ভালবাসার টানে মানুষ ঘনিষ্টজনদের থেকে আরো ঘনিষ্ট হয়ে উঠে। যেমন একটি দম্পতি যে সন্তানের জন্ম দেন সেই সন্তান বড় হয়ে অন্যের কাছে নতুন করে ভালবাসায় আটকে যায়। তদরুপ একই অবস্থা হয় প্রায় প্রতিটি প্রাণীর ক্ষেত্রে। তবে রক্তের বন্ধনে সৃষ্ট ভালবাসাকে যদি নতুন কোন ভালবাসা হার মানায় তবে মনে করতে হবে ভালবাসা আপন সত্বাকে পরাজিত করেছে। এর অর্থ এমন নয় যে, যে সম্পর্ক নতুন কোন সম্পর্ককে অতীত করতে পারে না। কারণ রক্তের সম্পর্ক কারো সঙ্গে প্রতিযোগিতা করে না। রক্তের সম্পর্ক মৌলিক। এটি অভিন্ন।

আমরা চলার পথে অনেক সম্পর্কে জড়িয়ে পড়ি। ছোট ছোট মুহুর্তে অনেক বড় বড় সম্পর্ক সৃষ্টি হয়। ছোট ছোট সম্পর্ক অনেক সময় বড় বড় সম্পর্ককে তলিয়ে দেয়। ক্ষুদ্র  ক্ষুদ্র সময়ে সৃষ্ট নতুন  নতুন সম্পর্ক অদ্ভুত প্রেমেরও জন্ম দিতে পারে। তবে সেই প্রেম মনুষত্বকে আরো অর্থবহ করে তোলে। প্রেম ভালবাসার অধ্যায়ে কিছু কিছু সম্পর্ক  অতীত থেকে নতুন কোন সম্পর্ক তৈরী করে সংযোজন হয়ে যায়। এতে  মানুষের অতৃপ্ত আত্বা সুধা পান করে নড়ে-চড়ে বসতে পারে।

তাই বলা যায়, ভালবাসা প্রেম আর সম্পর্কের কোন সুনিষ্ট সংজ্ঞা নেই। নেই কোন প্রকারভেদ। যে কোন সময় যে কোন সম্পর্ক প্রেম ভালবাসার  নতুন সম্পর্ক তৈরী করতে পারে যা সকল অতীতকে আরো অতীত করে দিতে পারে।

সম্প্রতি আমার ছেলের পিএসসি পরীক্ষার সময় ছেলের বায়নার প্রতি সম্মান জানিয়ে আমি ছেলের পরীক্ষা কেন্দ্রে ছিলাম। যান্ত্রিক জীবনে কক্ষ বন্দি আমি বেশ কয়েকদিন একটি স্কুলের সামনে চায়ের স্টলে বসা ছিলাম। মোট ৬ দিনের মধ্যে প্রথম দুই দিন আড়াই ঘন্টা করে দাঁড়িয়ে ছিলাম। তৃতীয় দিন একজন অভিভাবকের অনুরোধে চায়ের স্টলে একটি বেঞ্চে বসলাম। বাকী ৪দিন ওই বেঞ্চেই বসা ছিলাম। এই অল্প সময়ে আমার মত একাধিক অভিভাবক , ছেলের স্কুলের শিক্ষক ও চায়ের স্টল মালিক যে আন্তরিকতা দেখালেন তা কখনো ভুলে যাওয়ার নয়। পরীক্ষার শেষ দিনে এই বন্ধুরা যে আন্তরিকতায় বিদায় নিলেন আর দিলেন তা, অনেক দিনের পরিপক্ক সম্পর্ককে হুমকি দিয়েছে। ছোট সময়ে বড় বিদায়ের ওই মুহূর্তটি আমার জীবনের জন্য একটি অন্য রকম মুহূর্ত। সম্পূর্ন ভিন্ন আঙ্গিকে নতুন আমাজে গড়া একটি নামহীন সম্পর্ক যার ব্যাখা দেয়ার সক্ষমতা আমার নেই। চলার পথে জীবনের উপস্থিতি আর অনুপস্থিতিতে ওই মুহূর্ত থেকে সৃষ্ট একটি ভালবাসার সম্পর্ক চিরকাল আমার স্মৃতি পটে অমর হয়ে থাকবে। সেলুট টু দ্যাট লাভ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *