রংপুরে ৩০ নভেম্বরের মধ্যে দিবাকালীন আন্ত:নগর ট্রেন চালুর আল্টিমেটাম

Slider ফুলজান বিবির বাংলা

img_20161117_070908

এস. এম. মনিরুজ্জামান মিলন, রংপুর বিভাগীয় প্রতিনিধিঃ আগামী ৩০ নভেম্বরের মধ্যে রংপুর থেকে ঢাকাগামী দিবাকালীন আন্ত:নগর ট্রেন চালুর ঘোষণা দেওয়া না হলে ৪ ডিসেম্বর দিনব্যাপি রংপুর রেল স্টেশন ঘেরাও, রেল পথ অবরোধ, মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে দাবি আদায় করা হবে বলে ঘোষনা দিয়েছে রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদ।

রংপুর কাচারি বাজারে অনুষ্ঠিত বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের ২ ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি চলাকালে এ ঘোষনা দেন পরিষদের আহবায়ক সাংবাদিক ওয়াদুদ আলী।
পরে রংপুর থেকে ঢাকাগামী দিবাকালীন অত্যাধুনিক আন্ত:নগর ট্রেন চালু, ‘রংপুর এক্সপ্রেস’কে আধুনিক ট্রেন হিসেবে গড়ে তোলা, আলাদা এসি চেয়ার কোচ সংযোজন, সময় মতো ট্রেন চলাচল নিশ্চিতকরণ, রংপুর অঞ্চলে চলাচলকারী বন্ধ হয়ে যাওয়া ১২টি ট্রেন পুনরায় চালু এবং যাত্রীসেবার মান উন্নয়ন, রংপুর বিভাগে মিটারগেজ লাইন সংস্কার ও নতুন ব্রডগেজ লাইন স্থাপন করার দাবি আদায়ের লক্ষে বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ ও জেলা প্রশাসক রাহাত আনোয়ারের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রেলমন্ত্রী মুজিবুল হক বরাবর স্বারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপি গ্রহণ করে বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ তাৎক্ষনিকভাবে ঢাকায় সরকারের একজন উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে ফোনালাপ করে জানান, রংপুর থেকে ঢাকাগামী দিবাকালীন আন্ত:নগর ট্রেন চালুর দাবিতে রংপুরের মানুষ তাকে স্মারকলিপি দিতে এসেছে। তিনি ওই কর্মকর্তার কাছে জানতে চান, ৩ মাসের মধ্যে রংপুরে একটি দিবাকালীন আন্ত:নগর ট্রেন দেওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কেন সেটি দেওয়া হয়নি।

বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের দাবি ন্যায়সংগত উল্লেখ করে নেতৃবৃন্দকে আশ্বস্ত করে বলেন, অতি দ্রুত স্মারকলিপি ঢাকায় পাঠানো হবে।
জেলা প্রশাসক রাহাত আনোয়ার স্মারকলিপি গ্রহণ করে বলেন, আমি বিষয়টি সরকারের উপর মহলে ইতোমধ্যে জানিয়েছি। আশা করছি, একটি ট্রেন পাওয়া যাবে।

এর আগে সকাল ১১টায় রংপুর সরকারি কলেজের ছাত্র-ছাত্রীদের ব্যানারে ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থী, নুরপুর-মহাদেবপুর ঐক্য যুব সংঘ, মেডিক্যাল পুর্বগেট পাকারমাথা এলাকাবাসী, ঠেলা ভ্যান কুলি শ্রমিক ইউনিয়ন, নীতি ডিজিটাল মালিক-কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে এবং রংপুর প্রেসক্লাব মার্কেট কর্মচারী ঐক্য পরিষদসহ বিভিন্ন সংগঠনের ব্যানারে অসংখ্য মানুষ স্বতঃস্ফূর্তভাবে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়।
বক্তারা আগামীতে বিদেশ থেকে আমদানি করা ট্রেনের কোচ দিয়ে তৈরি নতুন অত্যাধুনিক আন্ত:নগর ট্রেন রংপুরকে দেওয়ার দাবি জানান। অন্যথায় ৪ ডিসেম্বর পরিষদের ঘোষিত কর্মসূচি সফল করে দাবি আদায় করা হবে।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বৈশাখী টেলিভিশনের রংপুর বিভাগীয় প্রতিনিধি ও বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের অন্যতম নেতা বিশিষ্ট সমাজসেবী ও সংগঠক আফতাব হোসেন, রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাতা সভাপতি ও রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের নেতা রবিউল হোসেন সরকার বাবলু, রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও পরিষদ নেতা সাংবাদিক সাইফুল ইসলাম, ২৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও কমিউনিটি পুলিশিং ইউনিটের সভাপতি শাহাজাদা আরমান, সংগঠক ও সমাজকর্মী তানবীর হোসেন আশরাফী, নীতি ডিজিটালের স্বত্বাধিকারী এনামুল হক, জাসদ ছাত্রলীগ নেতা ও পরিষদ নেতা কামরুল হাসান টিটু, পরিষদ নেতা রেজাউল ইসলাম রিজু, মুরাদ হোসেন জনি, এডাব রংপুর জেলা শাখার সদস্য সচিব প্রভাষক আহসান হাবিব রবু, শ্রমিক নেতা দিলিপ দাস, পরিষদ নেতা ও সমাজকর্মী সোহাগ হোসেন, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাওন আহমেদ মুরাদ, পরিষদ নেতা ও সংগঠক রিয়াজ মোহাম্মদ।
এ সময় উপস্থিত ছিলেন, জাসদ নেতা সাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহিনুর রহমান সোহেল, মহানগর আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী শাহাদত হোসেন, মহানগর যুবলীগের আহ্বায়ক সিরাজুম মুনির বাসারসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী, ছাত্র-যুব সংগঠনের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *