আলোচনা সভার অনুমতি ডিএমপি’র, বিএনপি’র প্রত্যাখ্যান

Slider রাজনীতি

14915625_871658189637601_1304852275493258622_n

 

ঢাকা; বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পায়নি বিএনপি। এর পরিবর্তে আজ ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ২৭ শর্তে সমাবেশ করার অনুমতি দেয় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বিপ্লব ও সংহতি দিবস-এর অংশ হিসেবে প্রথমে ৭ই ও পরে ৮ই নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশের কাছে আবেদন করেছিল বিএনপি। কিন্তু পুলিশের পক্ষ থেকে জানানো হয়, সোহওরায়ার্দীতে সমাবেশের অনুমতি দেওয়া হবে না।
তবে সোহরাওয়ার্দী উদ্যান ছাড়া আর কোথাও বিএনপি সমাবেশ করবে না বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। দুপুর ২টায় তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় দলের এ সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান তিনি। রিজভী বলেন, আপনারা অবগত রয়েছেন, ইতোমধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আগামী ১৩ই নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ঘোষণা দিয়েছেন। তাই অন্য কোথাও সমাবেশ করার কোনো অবকাশ নেই। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপি নেতা বলেন, বিএনপির পক্ষ থেকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশ করার জন্য অনুমতি চাওয়া হয়নি। বিএনপি সোহরাওয়ার্দী উদ্যান ছাড়া অন্য কোনো স্থানে ৭ই নভেম্বরের বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে সমাবেশ করবে না।
১৩ই নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চায় বিএনপি। এরপর ৮ নভেম্বর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চেয়ে ফের আবেদন করে দলটির। তাতেও সাড়া না পেয়ে সোমবার বিএনপির পক্ষ থেকে বলা হয়, এক দিন পিছিয়ে ৯ই নভেম্বর অনুমতি পেলেও তারা রাজি। তবে তারা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে কোনো প্রকার সভার জন্য আবেদন করেনি। ডিএমপি থেকে সাড়া না মেলায় মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৩ই নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, আমাদের সমাবেশ করতে না দিয়ে সরকার সংবিধান লঙ্ঘন করছে। আমরা আবারও বলতে চাই, আগামী ১৩ নভেম্বর আমাদেরকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিন। আজ আমরা নতুন করে চিঠি পাঠাব। এর কিছুক্ষণের মধ্যে ডিএমপি’র উপ কমিশনার মাসুদুর রহমান গণমাধ্যমকে জানান, বিএনপিকে ২৭ টি শর্তে মঙ্গলবার বিকালে ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *