হিন্দু-মুসলিম মেরুকরণ মার্কিন নির্বাচনেও!

Slider জাতীয় ঢাকা

39242_us

 

, নিউইয়র্ক; মুসলমান ভোটব্যাংক! হিন্দু ভোটব্যাংক! নির্বাচন এলেই হিন্দু-মুসলমান মেরুকরণের এই চিত্র ভারত ও বাংলাদেশে বেশ পুরনো। তাই বলে আমেরিকায়? হ্যাঁ, এখানেও। সামনের রাতটুকু পার হলে মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে যে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তাতে এদেশে বসবাসকারী হিন্দু ও মুসলমানরা খুব পরিষ্কারভাবেই অবস্থান নিয়েছেন। হিন্দুদের অবস্থান রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্পের পক্ষে। আর দু’চারটি বিরল ব্যতিক্রম বাদে মুসলমানরা মোটা দাগে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের পক্ষে। দুই সম্প্রদায়ের লোকেরা নিয়মিতই দুই প্রার্থীর পক্ষে তৎপরতা চালাচ্ছেন। চাঁদা দিচ্ছেন নির্বাচনী তহবিলেও।
আমেরিকার নির্বাচনে হিন্দু ও মুসলমানদের এমন মেরুকরণের খবর স্থানীয় এথনিক সংবাদপত্রগুলোতে নিয়মিতই প্রকাশ হচ্ছে। এছাড়া পছন্দের প্রার্থীর পক্ষে পত্রিকায় বিজ্ঞাপনও দেওয়া হচ্ছে উভয় সম্প্রদায়ের পক্ষ থেকে। দুনিয়ার অন্যতম প্রভাবশালী সংবাদপত্র নিউইয়র্ক টাইমস এ গত বুধবার পূর্ণ পৃষ্ঠার একটি নির্বাচনী বিজ্ঞাপন সবার নজর কেড়েছে। বিজ্ঞাপনটি দিয়েছে রিপাবলিকান হিন্দু কোয়ালিশন নামের একটি সংগঠন। এটি মূলত নিউজার্সি কেন্দ্রিক যুক্তরাষ্ট্র প্রবাসী ভারতীয় হিন্দুদের একটি সংগঠন। এর আগে সংগঠনটির পক্ষ থেকে নিউজার্সিতে বিরাট অনুষ্ঠান করে ডনাল্ড ট্রাম্পের হাতে ৯ লাখ ডলারের নির্বাচনী চাঁদা তুলে দেয়। কি কারণে ডনাল্ড ট্রাম্পের প্রতি হিন্দুদের এই সমর্থন সে ব্যাপারে প্রবাসী হিন্দু সম্প্রদায়ের তরফ থেকে খোলাখুলি কিছু বলা হচ্ছে না। তবে কেউ কেউ বলছেন, মূলত ট্রাম্পের মুসলিম বিদ্বেষই তাঁর প্রতি হিন্দুদের আকৃষ্ট করেছে। তারা ট্রাম্পের সমর্থনে মন্দিরে মন্দিরে অনুষ্ঠান করছেন। ট্রাম্প নিজে যেমন এ ধরণের একাধিক আয়োজনে অংশ নিয়েছেন তেমনি তাঁর পুত্র এরিক ট্রাম্প রোববার অরল্যান্ডোতে হিন্দুদের একটি মন্দিরে গিয়ে প্রার্থণা সভায় অংশ নেন।
অন্যদিকে ট্রাম্পের কট্টর মুসলিম বিদ্বেষ ও অভিবাসী বিরোধী অবস্থানের কারণেই মূলত মুসলমানরা হিলারি ক্লিনটনের পক্ষ নিয়েছেন বলে বলা হচ্ছে। বাংলাদেশী, পাকিস্তানী, ভারতীয়, ইন্দোনেশীয় এবং আরববিশ্বের যেসব মুসলমান যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তাদেও প্রায় সকলেই হিলারি ক্লিনটনের পক্ষে প্রকাশ্যে নির্বাচনী তৎপরতা চালাচ্ছেন। কমবেশি তাঁর তহবিলে চাঁদাও দিচ্ছেন। গত মঙ্গলবার নিউইয়র্কেও জ্যাকসনহাইটস-ডাইভারসিটি প্লাজায় আমেরিকান মুসলিম পলিটিক্যাল অ্যাকশন কমিটি (অ্যামপেক) নামের একটি সংগঠনের উদ্যোগে হিলারি ক্লিনটনের সমর্থনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে মুসলিম নেতৃবৃন্দ যুক্তরাষ্ট্রে মুসলমানদের ৩৩ লাখ ভোটের সদ্ব্যবহারের মাধ্যমে বর্ণবাদী ও মুসলিম বিদ্বেষী ডনাল্ড ট্রাম্পকে পরাস্ত করার আহবান জানান।
এ বিষয়ে যুক্তরাষ্ট্র প্রবাসী ভারতীয় শ্রমিক সংগঠন ও কলামিস্ট পার্থ বন্দোপাধ্যায়ের পরিষ্কার অভিমত,হিন্দু পরিচয়ে যাঁরা ট্রাম্পের সমর্থনে কাজ করছেন তাদের কেবল হিন্দু অথবা কেবল ভারতীয় বলা ঠিক হবেনা। এদেও একটা আদর্শিক পরিচয় আছে, তারাহিন্দুত্ববাদীভারতীয়। আমেরিকার এবারের নির্বাচনে তাঁরা ট্রাম্পকে সমর্থন দেওয়ার কারণ হলো ট্রাম্পের মুসলিম-বিরোধিতাতাঁদের দর্শনের সঙ্গে মেলে। রিপাবলিকান পার্টি এখন আমেরিকার পার্লামেন্টের উভয় কক্ষে সংখ্যাগরিষ্ঠ। এ অবস্থায় ট্রাম্প প্রেসিডেন্ট হলে সারাবিশ্বে কি ধরণের অর্থনৈতিক ত্রাস ও যুদ্ধের দামামা সৃষ্টি হবে তা তারা বুঝতে পারছেন না বা বুঝতে চাইছেন না।
অন্যদিকে মুসলমানদেও হিলারিকে সমর্থন দেওয়ার বিষয়ে নিউইয়র্কের সাংবাদিক এবং টাইম টিভি ও বাংলা পত্রিকার কর্ণধার আবু তাহের বলেন, এ নির্বাচনে মুসলমানদের সামনে কোনো চয়েস নেই। ডনাল্ড ট্রাম্প তো রীতিমতো মুসলমানদের বিরূদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। সুতরাং তাঁর প্রতিপক্ষ প্রার্থীকে সমর্থন দেওয়া ছাড়া মুসলমানদেও কিইবা করার আছে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *