নেভাদায় আগাম ভোটে এগিয়ে হিলারি

Slider সারাবিশ্ব

38257_f5

 

ঢাকা; আগাম ভোটে নেভাদা রাজ্যে দলে দলে ভোট দিচ্ছেন ডেমোক্রেট ভোটাররা। সুইং স্টেট বা ফলাফল নির্ধারক রাজ্য হিসেবে নেভাদার গুরুত্ব বরাবরই রয়েছে মার্কিন নির্বাচনে। সেই রাজ্যে আগাম ভোটে এগিয়ে থাকার সুবাতাস হিলারি ক্লিনটনের জন্য চূড়ান্ত নির্বাচনের ঢাল হয়ে দাঁড়িয়ে যেতে পারে। আর সেক্ষেত্রে এই একটি সুইং স্টেটে জয়ই ডেমোক্রেট এ প্রার্থীকে চূড়ান্ত নির্বাচনে জিতিয়ে দিতে পারে। হিসাবে বলা হচ্ছে, ডেমোক্রেট রাজ্যগুলোতে জয়ের পাশাপাশি নেভাদাতে বিজয় নিশ্চিত করতে পারলে বাকি সুইং স্টেটগুলোতে না জিতলেও হিলারিকে হয়তো আটকানো সম্ভব হবে না প্রতিদ্বন্দ্বী ডনাল্ড ট্রাম্পের। হাফিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, আগাম ভোটে নিবন্ধিত রিপাবলিকানদের ভোটের তুলনায় নিবন্ধিত ডেমোক্রেটরা ৭ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন। এ হিসাব রোববার পর্যন্ত। এর মধ্যে শনিবারেই ৩ হাজার ভোটের ব্যবধান বাড়িয়ে নিয়েছে ডেমোক্রেটরা। সেটা আবার এফবিআই পরিচালক জেমস কমি হিলারির ই-মেইল নতুন করে তদন্তের ঘোষণা দেয়ার পর। ২০১২ সালের নির্বাচনের এই পর্যায়ে প্রায় এমন ব্যবধানেই এগিয়ে ছিলেন বারাক ওবামা।
হাফিংটন পোস্টের জনমত জরিপের হিসাব অনুযায়ী, এই রাজ্যে ট্রাম্পের তুলনায় মাত্র ৫ শতাংশের মতো ব্যবধানে এগিয়ে হিলারি। এর গুরুত্বটা অনুধাবনের জন্য কিছু হিসাব বুঝতে হবে। বলা হচ্ছে, সুইং স্টেটের মধ্যে ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা, ওহাইও, আইওয়া, অ্যারিজোনা ও জর্জিয়ায় হেরেও হিলারি যদি কেবল নেভাদাতেই জিতে যান; তাহলেও তিনি চূড়ান্ত নির্বাচনে জয়ী হতে পারেন। এর জন্য অবশ্য ডেমোক্রেটদের স্বীকৃত রাজ্যগুলোতে জিততে হবে তাকে। নেভাদায় রিপাবলিকানদের তুলনায় ডেমোক্রেটদের নিবন্ধিত ভোটারের সংখ্যা ৯০ হাজার বেশি।
নেভাদার প্রভাবশালী রাজনৈতিক প্রতিবেদন জন রালস্টোন রোববার জানিয়েছেন, বর্তমানে যে হারে ভোট পড়ছে সেই ধারা অব্যাহত থাকলে এই রাজ্যে ‘ট্রাম্পের জয় প্রায় অসম্ভব’ হয়ে পড়বে। তিনি বলেন, কে কাকে ভোট দিচ্ছেন তা জানা যাচ্ছে না। তবে ভোটারদের দলীয় নিবন্ধনের তথ্যের ভিত্তিতে বলা যায়, ট্রাম্প এখানে বেকায়দায় রয়েছেন। আগাম ভোটের আর ছয় দিন বাকি রয়েছে। আর এই রাজ্যে আগাম ভোটের সংখ্যা মোট ভোটের প্রায় ৬০ শতাংশ। তিনি ব্যাখ্যা করেন, যদি ধরে নেয়া হয় হিলারি ও ট্রাম্প নিজ নিজ শিবিরের ৯০ শতাংশ ভোট পাবেন (কোনো জরিপেই ট্রাম্পের পক্ষে এত ভোট পাওয়ার নজির নেই) এবং বাকিদের ভোট হিলারি ট্রাম্পের তুলনায় ২০ শতাংশ কমও পান (বাকিদের ক্ষেত্রেও হিলারির এগিয়ে থাকার নজির বেশি); তাহলেও ২ শতাংশ ভোটের ব্যবধানে এগিয়ে যাবেন হিলারি। অন্যদিকে, ধরে নেয়া যাক, রিপাবলিকানদের নিবন্ধিত ভোটারদের ৯০ শতাংশই ভোট দিবেন এবং নিবন্ধিত ডেমোক্রেটদের ভোট দিবেন ৮০ শতাংশ (যদিও এমন চিত্র হওয়ার সম্ভাবনা খুব কম)। এরপরও এই রাজ্যে ট্রাম্পকে জিততে হলে বাকি ভোটারদের মধ্যে কমপক্ষে ১০ শতাংশ ব্যবধানে জয়ী থাকতে হবে।
শনিবার বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে দেখা যায়, রেনো অঞ্চলে ডেমোক্রেট স্বেচ্ছাসেবকরা ছয়টি ভিন্ন ভিন্ন স্থানে কাজ করেছে। তাদের প্রত্যেকেই কমপক্ষে ১০০ জনের সঙ্গে কথা বলেছেন। একই দিনে ওই শহরের রিপাবলিকান সদর দপ্তরে এর পরিমাণ ছিল উল্লেখযোগ্যভাবে কম। রোববার লাস ভেগাসে ট্রাম্পের র‌্যালির আগে বক্তারা জানান, আগাম ভোট দেয়ার জন্য তারা প্রায় ৮ হাজার মানুষকে বহনের জন্য বাসের ব্যবস্থা করেছেন। স্থানীয় প্রতিবেদকরা বলছেন, ওইসব বাসের দেখা পাওয়া যায়নি বললেই চলে। শেষ পর্যন্ত তারা দুটি ভ্যানে করে মাত্র ২০ জনকে বহন করে নিয়ে যায় নির্বাচনী বুথে। নেভাদায় আগাম ভোটের এমন পরিস্থিতিতে ডেমোক্রেট শিবির অনেকটাই উচ্ছ্বসিত। রিপাবলিকানদের কেউ কেউ স্বীকার করে নিয়েছেন, এখানে সুবিধা করে উঠতে পারছেন না তারা। নেভাদায় রিপাবলিকানদের একজন উপদেষ্টা টম লেটিজিয়া স্থানীয় ম্যাকক্ল্যাচি নিউজকে বলেন, ‘আমার মনে হয় হিলারির নির্বাচনী প্রচারণা অনেক বেশি গোছানো। আমি যা দেখছি, তাতে এখানে তারাই স্পষ্ট ব্যবধানে বিজয়ী হবে।’ আর নেভাদায় হিলারির এমন বিজয় তার মুখে সার্বিক নির্বাচনেও শেষ হাসিটি এনে দিতেই পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *