ঠাকুরগাঁওয়ে মামলা আতংকে ১০ টাকা কেজি চালের ১৯৬৯ কার্ড ফেরত

Slider জাতীয়

28019-kgamar

এস. এম. মনিরুজ্জামান মিলন, রংপুর বিভাগীয় প্রতিনিধিঃ খাদ্যবান্ধব কর্মসূচী অনুযায়ী যখন ক্ষেতে-খামারে কাজ থাকবে না তখন দিনমজুর, অসহায়-দুঃস্থ্য, প্রতিবন্ধী, বিধবা ও বিবাহ বিচ্ছেদের শিকার, অসহায় নারীদের এ চালের কার্ড দেওয়ার কথা উল্লেখ থাকলেও ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় খাদ্য বান্ধব কর্মসূচীর অধীনে উপজেলার ৬টি ইউনিয়নে ১ম ধাপে ৭১৮৬ টি কার্ড পূরণ করে ১০ টাকা দরে প্রতিজনকে ৩০ কেজি করে চাল দেওয়া হয়। ২য় ধাপে আবার নতুন ৬৫০ টি কার্ডের চাহিদা আসে।

কিন্তু এরমধ্যে ১ম দফায় কার্ডের জন্য উপযুক্ত ব্যক্তি নির্ণয়ে অনিয়মের অভিযোগ উঠে। বিভিন্ন পত্র-পত্রিকায় অনিয়মের শাস্তির বিধান দেখে হরিপুরে গ্রেপ্তার ও মামলা এড়াতে কর্মসূচীর বাস্তবায়ন কমিটি সরবরাহকৃত কার্ডধারীদের বাসা-বাড়ী গিয়ে এবং মাইকিং করে স্বচ্ছল ব্যক্তিদের কার্ড ফেরতের অভিযান চালিয়ে এরই মধ্যে ১৯৬৯ টি কার্ড ফেরত পেয়েছে।

এর মধ্যে ১ নং গেদুড়া ইউনিয়নে ১২০৬ টি কার্ডের মধ্যে অনিয়ম হয়ে ফেরত পাওয়া যায় ৫১৬ টি, ২য় ধাপসহ এই ইউনিয়নে মোট কার্ডের সংখ্যা ১৩০১ টি। ২ নং আমগাঁও ইউনিয়নে ১২০০ টি কার্ডের মধ্যে অনিয়ম হয়ে ফেরত পাওয়া যায় ১৮৭ টি, ২য় ধাপসহ এই ইউনিয়নে মোট কার্ডের সংখ্যা ১২৯০ টি। ৩নং বকুয়া ইউনিয়নে ১২০০ টি কার্ডের মধ্যে অনিয়ম হয়ে ফেরত পাওয়া যায় ৫০২ টি, ২য় ধাপসহ এই ইউনিয়নে মোট কার্ডের সংখ্যা ১২৯০ টি। ৪নং ডাঙ্গীপাড়া ইউনিয়নে ১২০০ টি কার্ডের মধ্যে অনিয়ম হয়ে ফেরত পাওয়া যায় ৩১০ টি, ২য় ধাপসহ এই ইউনিয়নে মোট কার্ডের সংখ্যা ১২৯০ টি। ৫ নং হরিপুর সদর ইউনিয়নে ১২০০ টি কার্ডের মধ্যে অনিয়ম হয়ে ফেরত পাওয়া যায় ৩৬২ টি, ২য় ধাপসহ এই ইউনিয়নে মোট কার্ডের সংখ্যা ১২৯০ টি। ৬ নং ভাতুরিয়া ইউনিয়নে ১১৮০ টি কার্ডের মধ্যে অনিয়ম হয়ে ফেরত পাওয়া যায় ৯২ টি, ২য় ধাপসহ এই ইউনিয়নে মোট কার্ডের সংখ্যা ১২৭০ টি।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগণ বলেন, প্রথম ধাপে কার্ডধারী ব্যক্তিদের নির্ণয় করতে বিভিন্ন কারণে অনিয়ম হলেও তা সরকারের নির্দেশনা পাওয়ার পর এগুলো সংশোধন করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মোঃ নাহিদ হাসান বলেন ফেরত পাওয়া কার্ডগুলি দুস্থ্যদের নামে দেওয়া হয়েছে। এ অভিযান অব্যাহত রয়েছে। কোথাও কোন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে তৎক্ষনাৎ ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *