খাইতে দিমো চিড়ামুড়ি, বাটা ভরা পান সুপারি

Slider গ্রাম বাংলা

20161028_210343

এম এ কাহার বকুল, লালমনিরহাট প্রতিনিধিঃ, ওকি আইসেন বন্ধু লালমনিরহাটে খাইতে দিমো চিড়ামুড়ি, বাটা ভরা পান সুপারি।

লালমনিরহাট জেলার শিক্ষা সংস্কৃতি, ইতিহাস ঐতিহ্য, দর্শনীয় স্থান ও খ্যাতিমান ব্যক্তিদের নিয়ে রচিত এ গানে দর্শক মাতালেন আদিতমারী জিএস উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী শিল্পী প্রিতম সুত্রধর সানি ও তার সহযোগীরা।লালমনিরহাট জেলার বহুল আলোচিত তিনবিঘা করিডোর, তিস্তা ব্যারাজ,বুড়িমারী স্থলবন্দ, জমিদার বাড়ি, কবি শেখ ফজলুল করিম, বাংলাদেশের সর্ব প্রথম পর্বতারোহী মুসা ইব্রাহীম,বিমানবন্দরসহ জেলার বিভিন্ন দর্শনীয় স্থান ও খ্যাতিমান ব্যাক্তিদের নিয়ে রচিত এ গানটি রচনা করেছেন তার বাবা আদিতমারী ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক সুনিল কুমার সুত্রধর।

 শুক্রবার (২৮ অক্টোবর) রাত সাড়ে ৯ টার দিকে “লালমনিরহাট জেলা তৃতীয় স্কাউট সমাবেশ” উপলক্ষ্যে লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজ কর্তৃক আয়োজিত জেলা স্কাউটের তিনদিন ব্যাপি স্কাউট সমাবেশ অনুষ্ঠিত হয় ।
শেষ দিনের সাংস্কৃতিক অনুষ্ঠনে হাজারো দর্শকের শ্রদ্ধা আর ভালোবাসা অর্জন করেন শিল্পী প্রিতম সুত্রধর। উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে তিনদিন ব্যাপি স্কাউট সমাবেশে অনুষ্ঠিত এ সাংস্কৃতিক অনুষ্ঠানে স্কাউটের শিক্ষার্থীরা বিভিন্ন সামাজিক, সেবামূলক কৌতক,গান, বক্তব্য,নাটক,ও নিত্যর মধ্যে দিয়ে তুলে ধরেন। উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে তিন দিন ব্যাপি জেলা স্কাউট সমাবেশ অনুষ্ঠিতহয় ।

গত বুধবার বিকেল ৫ টায় উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ শাহীনুর আলমের সভাপতিত্বে তিন দিন ব্যাপি জেলা স্কাউট সভাবেশ শুরু হয়।

তিনদিন ব্যাপি জেলা স্কাউট বিভিন্ন ধরনের আয়োজনের মধ্যে দিয়ে সমাপ্তি করেন লালমনিরহাট জেলা স্কাউট সভাপতি ও জেলা প্রসাশক জনাব আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান। স্কাউট সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,জঙ্গী,মাদক ও বাল্যবিয়ে বন্ধে দেশের উন্নয়ন মূলক কাজ করতে স্কাউট শিখতে হবে আমাদের সকলকে। দেশের জন্য কাজ করা জামবুরি একটি আদর্শ কাজ এবং দেশকে এগিয়ে নিতে হলে স্কাউটের কোনও বিকল্প নেই। যারা আজ স্কাউটে অংশ গ্রহন করেছেন। তাদেরকে আমি অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। অন্যন্যদের মধ্যে বক্তব্য দেন, অতিরক্ত জেলা প্রসাশক জনাব মোঃ দোলোয়ার হোসেন, উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ জনাব এ এস এম মনোয়ারুল ইসলাম, হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ এনামুল হক, জেলা স্কাউটের সম্পাদক জনাব মোঃ মোজ্জামেল হক, জেলা শিক্ষক সমতির সভাপতি জনাব মোঃ খুরশীদুজ্জামান আহমেদ, উপজেলা স্কাউটের সাধারন সম্পাদক ও বাণীনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ সিরাজুল ইসলাম ও বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলামসহ আরও অনেকেই।

বক্তব্য শেষে স্কাউটের দলনেতা ও টিম লিডারদেরকে পুরস্কার তুলে দেওয়া হয় এবং পরে সম্মানিত ব্যক্তিবর্গের হাতে ক্রেষ্ট তুলেছেন দেওয়া হয়। পরে জেলা প্রশাসক, ইউ এন ও, অধ্যক্ষ উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজ ও বীর মুক্তিযোদ্ধা এনারা অগ্নি জ্বালিয়ে ক্যাম্প অ্যাটাক করে প্রথম পর্বের অনুষ্ঠানের সমাপ্তি করেন ।

লালমনিরহাটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান  ও জেলা স্কাউট সমাবেশের লালমনিরহাট জেলার ৩৬টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার স্কাউট দলের অংশগ্রহণে মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউট সদস্যরা মহান মুক্তিযুদ্ধের ওপর স্মৃতিচারণামূলক শারীরিক কসরত প্রদর্শন করে। ও অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মাঝে উপহার প্রদান করেন। পুরো অনুষ্ঠান জুড়ে দর্শকদের দৃষ্ঠি ছিল রংপুর অঞ্চলের আঞ্চলিক ভাষায় গাওয়া শিল্পী প্রিতমের আলোচিত সেই গান। অনুষ্ঠান শেষে হাজারও দর্শক গুন গুন করে সেই গানটি গেয়ে বাসায় ফিরছিলেন। জেলার মানুষের কৃষ্ঠি, কালচার ফুটে উঠেছে শিল্পী প্রিতম সুত্রধর সানির গানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *