‘পুরনো বন্ধু নতুন দুই বন্ধুর চেয়ে উত্তম’: মোদি

Slider সারাদেশ

35911_modi

 

গোয়ায় ব্রিকস সম্মেলনের প্রাক্কালে গতকাল রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই দেশের মধ্যকার ৭ দশকব্যাপী দৃঢ় বন্ধুত্বের কথা বলতে গিয়ে রাশিয়ান একটি প্রবাদ ব্যবহার করেন মোদি। পুতিনের সঙ্গে দুই ঘণ্টাব্যাপী বৈঠক শেষে তিনি বলেন, ‘পুরনো বন্ধু নতুন দুজন বন্ধুর থেকে উত্তম। এনডিটিভির খবরে বলা হয়, সম্মেলনের প্রাক্কালে দুই দেশের মধ্যে ১৬টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে রয়েছে রাশিয়ার সব থেকে অত্যাধুনিক বিমানবিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয়ের ৩৯ হাজার রুপির প্রতিরক্ষা চুক্তি। এছাড়া হেলিকপ্টার ক্রয় ও তৈরিবিষয়ক চুক্তি, নৌ ফ্রিগেট ক্রয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে উভয় দেশের মধ্যে। ভারতীয় কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী মোদি গত মাসের উরি হামলার পর মস্কোর কাছ থেকে আসা সমর্থনমূলক বক্তব্যকে স্বাগত জানিয়েছেন।
এছাড়া সম্মেলনের প্রাক্কালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও সাক্ষাৎ করেন মোদি। বৈঠকের পর মোদি তার টুইটারে জানিয়েছেন যে, বৈঠকটি ফলপ্রসূ হয়েছে। বৈঠকে ভারত-চীন সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
উল্লেখ্য, ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনের সমন্বয়ে গঠিত এই ব্লকে ২০১০ সালে যোগ দেয় দক্ষিণ আফ্রিকা। এই পাঁচটি দেশের নামের আদ্যক্ষর নিয়ে এর নামকরণ ব্রিকস। উন্নয়নশীল এবং দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি ফোরাম গঠনের উদ্দেশ্য নিয়ে শুরু হয় এর পথচলা। গতকাল ব্রিকসের দুই দিনব্যাপী ৮ম সম্মেলন শুরু হয়েছে ভারতের গোয়াতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *