জাতিসংঘের নতুন মহাসচিব অ্যান্তোনিও গুটারেস

Slider সারাবিশ্ব

34620_guterres

 

ঢাকা; জাতিসংঘ মহাসচিব নির্বাচনের ইতিহাসে সবচেয়ে কম উত্তেজনাপূর্ণ নির্বাচনে এবং অনেক আগে থেকেই নির্বাচনী দৌঁড়ে অন্য ১২ জন প্রার্থীর চেয়ে এগিয়ে থাকা মহাসচিব পদপ্রার্থী পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রাক্তন হাইকমিশনার অ্যান্তোনিও গুটারেস শেষ পর্যন্ত নয়া মহাসচিব নির্বাচিত হলেন। এর ফলে জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে একধরণের স্বস্তি নেমে এসেছে। কারণ অ্যান্তোনিও গুটেরাস হলেন কফি আনানের পর এই প্রথম মহাসচিব যাকে  জাতিসংঘ কর্মকর্তারা নিজেদের অভ্যন্তরের মানুষ বলে মনে করতে পারছেন। এ বছরের ৩১শে ডিসেম্বর বর্তমান মহাসচিব বান কি মুনের মেয়াদ শেষ হবে এবং নয়া মহাসচিব গুটারেস আগামী ২০১৭ সালের জানুয়ারী থেকে দায়িত্ব গ্রহণ করবেন। নিউ ইয়র্কের স্থানীয় সময় বুধবার দুপুরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রেস ব্রিফিংস্থলে অ্যান্তোনিও গুটারেস এর নির্বাচনের বিষয়টি মিডিয়াকে জানান চলতি অক্টোবর মাসে নিরাপত্তা পরিষদের সভাপতি ও জাতিসংঘ সদর দপ্তরে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভিটালি চারকিন। এ সময় রাষ্ট্রদূত চারকিনকে ঘিরে দাঁড়িয়েছিলেন জাতিসংঘে মার্কিন স্থায়ী প্রতিনিধি সামান্থা পাওয়ারসহ নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্রের স্থায়ী প্রতিনিধিগণ। নয়া মহাসচিব অ্যান্তোনিও গুটেরাসের নাম ঘোষণাকালে রাষ্ট্রদূত ভিটালি চারকিন বলেন ‘উই হ্যাভ এ ক্লিয়ার ফেভারিট এন্ড হিজ নেইম ইজ অ্যান্তোনিও গুটেরাস’। এবারের মহাসচিব নির্বাচনে বিশ্ব শক্তিগুলো সমঝোতায় পৌঁছাতে তেমন বেগ পেতে হয়নি। এই দিকটি ইঙ্গিত করে মার্কিন স্থায়ী প্রতিনিধি সামান্থা পাওয়ার তার বক্তব্যে সম্পূর্ণ নির্বাচনী প্রক্রিয়াটিকে ‘রিমার্কেবলি আনকনটেনসাস এন্ড আনকট্রোভার্সিয়াল’ বলে উল্লেখ করেন। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের  সকল সদস্য কণ্ঠভোটে অ্যান্তোনিও গুটারেসের নয়া মহাসচিব নিয়োগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করে। এই নিয়োগ বিবেচনার জন্য এখন জাতিসংঘ সাধারণ পরিষদে প্রেরণ করা হবে।
৩০শে এপ্রিল ১৯৪৯ সালে জন্মগ্রহণকারী অ্যান্তোনিও গুটেরেজ একজন পর্তুগীজ রাজনীতিবিদ। তিনি পর্তুগালের রাজনৈতিক দল সোস্যালিস্ট ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ছিলেন। এ ছাড়াও ১৯৯৫-২০০২ পর্যন্ত তিনি পর্তুগালের প্রধানমন্ত্রী, এবং ২০০৫ থেকে ২০১৫ পর্যন্ত জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের দায়িত্ব পালন করেন সফলতার সাথে। বর্তমানে বিশ্বে প্রায় ৬৫ মিলিয়ন মানুষ শরণার্থী এবং এই সংখ্যা ক্রমবর্ধমান।  নয়া মহাসচিব নির্বাচনে অ্যান্তোনিও গুটেরেসের অভিজ্ঞতা ও দক্ষতাই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মতো পরাশক্তিকে শেষ পর্যন্ত গুটেরেস-এর প্রার্থিতা বিষয়ে সমঝোতায় আসতে প্রণোদনা দিয়েছে। সিরিয়া ও ইউক্রেন নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান  বিভাজনের মধ্যে নিরাপত্তা পরিষদের এই সমঝোতার বিষয়টি বিশ্লেষণ করে ফরেন পলিসি ম্যাগাজিন বলছে, এই সমঝোতা আগামী দিনগুলোতে সিরিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ইতিবাচক সমঝোতার সম্ভাবনা বৃদ্ধি করেছে।

একবিংশ শতকের লৈঙ্গিক বাস্তবতার সাথে তাল মিলিয়ে প্রথম দিকে একজন নারী মহাসচিব নিয়োগের বিষয়টি আলোচনায় থাকলেও, সমকালীন বিশ্ববাস্তবতায় মহাসচিব পদে নির্বাচনে অংশগ্রহণকারী নারী প্রার্থীদের অভিজ্ঞতা ও দক্ষতার  বিষয়গুলো যাচাই বাছাইয়ের পর দুই বৃহৎ পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়া শেষের দিকে নারী মহাসচিব নির্বাচনের ধারণা থেকে সরে আসে। অবশ্য রাশিয়া শেষ পর্যন্ত এবারের মহাসচিব পূর্ব ইউরোপ থেকে নির্বাচনের অলিখিত প্রথার পক্ষে অবিচল থাকে। কিন্তু, যুক্তরাষ্ট্রের পছন্দের প্রার্থী পর্তুগালের প্রাক্তন প্রধানমন্ত্রী ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রাক্তন হাইকমিশনার অ্যান্তোনিও গুটেরাস প্রথম থেকেই ফ্রন্ট রানার ছিলেন।  এমনকি গোপন ব্যালটে অনানুষ্ঠানিক ভোটের পঞ্চম ধাপেও তিনি সবচেয়ে এগিয়ে ছিলেন। শেষ ও ষষ্ট ধাপের স্ট্র পোলের আগে এক্ষেত্রে দুর্দান্ত কূটনৈতিক ভূমিকা রাখেন জাতিসংঘে মার্কিন স্থায়ী প্রতিনিধি সামান্থা পাওয়ার।  শেষ পর্যন্ত রাশিয়া পূর্ব ইউরোপ গ্রুপের অলিখিত প্রথা থেকে সরে আসে এবং ষষ্ট রাউন্ডের অনানুষ্ঠানিক ভোটে নিরাপত্তা পরিষদের ১৫টি ভোটের মধ্যে গুটেরেস পাঁচটি স্থায়ী সদস্যের ভোটসহ মোট ১৩টি ভোট পান এবং দুটি সদস্য রাষ্ট্র তাঁকে ভোট প্রদান থেকে বিরত থাকে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সার্বিয়ার ভুক জেরেমিক এবং সেøাভাকিয়ার মিরোসøাভ লাঝাক উভয়েই ৭টি করে হ্যা, এবং ৬টি করে না ভোট পেয়েছেন। চতুর্থ স্থান অধিকার করেছেন বুলগেরিয়ার নারী প্রার্থী ইরিনা বোকোভা। তিনি ৭টি হ্যা ভোট এবং ৭টি না ভোট পেয়েছেন।

এদিকে প্রথা মোতাবেক এবারের মহাসচিব পূর্ব ইউরোপ থেকে নির্বাচিত না হওয়ায় পূর্ব ইউরোপের দেশগুলো নিজেদেরকে বঞ্চিত ভাবতে শুরু করেছে বলে প্রতিবেদন করেছে লন্ডনের গার্ডিয়ান। অন্যদিকে একজন নারী মহাসচিব নির্বাচন করতে ব্যর্থ হওয়ায় নিরাপত্তা পরিষদের ব্যাপক সমালোচনা শুরু হয়েছে খোদ যুক্তরাষ্ট্রেই। এ বিষয়ে আন্দোলনরত সংগঠন ‘ক্যাম্পেইন টু ইলেক্ট এ ওম্যান সেক্রেটারী জেনারেল’-এর  সভাপতি ও নিউ ইয়র্ক সিটি ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের প্রফেসর জিন ক্রাসনো নিরাপত্তা পরিষদকে ‘ওল্ড বয়েজ ক্লাব’ বলে মন্তব্য করে বলেছেন, ১৪ জন পুরুষ ও একজন নারী (সামান্থা পাওয়ার) একবিংশ শতকের বাস্তবতায় মহাসচিব পদে লৈঙ্গিক  সমতার বিষয়টি এড়িয়ে যাবেন এটাই স্বাভাবিক। কেননা জাতিসংঘ এখনো দরজার আড়ালে ভাগবাটোয়ারার জন্য সেই পূরনো ‘ওল্ড বয়েজ ক্লাবই রয়ে গেছে’।
এদিকে নিরাপত্তা পরিষদে সমঝোতার মাধ্যমে আমেরিকান পছন্দের প্রার্থীকে মহাসচিব পদে বিজয়ী করতে পারায় দেশটির জাতিসংঘ স্থায়ী প্রতিনিধি সামান্থা পাওয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এর ছাপ পড়েছে নিউ ইয়র্কেই সাংবাদিকদের প্রশ্নের ধরনে। ‘আমরা কি তাহলে ধরে নেবো যে রাশিয়া-আমেরিকা নয়া সমঝোতার ধারা শুরু হয়েছে? আপনি কিভাবে রাশিয়াকে রাজি করতে পারলেন? জবাবে সামান্থা পাওয়ার বলেন, দিনটি ছিলো ঐক্যের- ইট ওয়াজ এ ডে অফ ইউনিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *