আবার পাক-ভারত গোলাগুলি

Slider সারাবিশ্ব

bddf6c6365696775f33bf01cac1a58df-indian_tank

 

কাশ্মীরে ভারত ও পাকিস্তানের মধ্যে আবারও গুলিবিনিময় হয়েছে। উভয় দেশ একে অপরের বিরুদ্ধে প্রথমে গুলি ছোড়ার অভিযোগ করেছে। তবে প্রাণহানি বা হতাহতের কথা জানায়নি কোনো পক্ষ। টানা এক সপ্তাহ ধরে সীমান্তে গুলিবিনিময়ের পর উত্তেজনা নিরসনের উপায় খুঁজছে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দেশ। কথা হয়েছে উভয় দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদ্বয়ের মধ্যে। এ খবর দিয়েছে বিবিসি, ডন ও এপি। পাকিস্তান সেনাবাহিনী বলেছে, গতকাল ভোরে নিয়ন্ত্রণ রেখার ভিম্বার সেক্টরের বাঘসার, ব্রোহ ও খানজার এলাকায় কোনো রকম উস্কানি ছাড়াই ভারতীয় সেনারা গুলি ছোড়ে। জবাবে পাকিস্তানি সেনারাও গুলি ছুড়ে। উভয় পক্ষের মধ্যে এ সময় প্রায় দুই ঘণ্টা গোলাগুলি হয়। অপরদিকে ভারতীয় সেনাবাহিনীর ভাষ্য, গতকাল সকালের দিকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের নওসেরা সেক্টরের নিয়ন্ত্রণ রেখা বরাবর পাকিস্তানি সেনারা গুলি ছুড়ে। জবাবে ভারতের সেনারাও পাল্টা গোলাগুলি শুরু করে। তবে গুলিবিনিময়ের ঘটনায় কোনো পক্ষই কারো হতাহত হওয়ার কথা জানায়নি। এর আগে সোমবার, পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের ইফতিখারবাদ শহর এবং নেজাপুর ও খাইলের সেক্টরে তিনটি পৃথক গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে। তবে ওইদিনও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
এদিকে বার্তাসংস্থা এপি’র এক খবরে বলা হয়েছে, গত এক সপ্তাহ ধরে বিতর্কিত কাশ্মীর অঞ্চলে কয়েক দফা গুলিবিনিময়ের পর সীমান্ত উত্তেজনা নিরসনের চেষ্টা করছে ভারত ও পাকিস্তান। খবরে বলা হয়, গতকাল ইসলামাবাদের কর্মকর্তারা বলেছেন, সোমবার সংক্ষিপ্ত সময়ের জন্য পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টা নাসের খান জানজুয়া ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে কথা বলেছেন। তারা এ সময় পরিস্থিতি শান্ত করার উপায় নিয়ে আলোচনা করেন।
১৮ই সেপ্টেম্বর কাশ্মীরের উরিতে ভারতের একটি সেনাঘাঁটিতে জঙ্গি হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হয়। ভারত ওই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করলেও, দেশটি তা অস্বীকার করছে। এ নিয়ে উভয় দেশের মধ্যে সমপর্ক চরম উত্তেজনায় পৌঁছে। প্রায় প্রতিদিনই সীমান্তে গুলিবিনিময়ের ঘটনা ঘটতে থাকে। এপি’র খবরে বলা হয়, উরি হামলার পর এই প্রথমবারের মতো দু’দেশের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তার মধ্যে যোগাযোগ হলো।
এদিকে এ সীমান্তে উত্তেজনার প্রেক্ষিতে পাকিস্তানের শীর্ষ সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সভাপতিত্বে ‘ন্যাশনাল অ্যাকশন প্ল্যান’ নিয়ে ওই বৈঠক হয়। বৈঠকে দেশটির সকল প্রদেশের মুখ্যমন্ত্রী, অর্থ, স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রী, পররাষ্ট্র সচিব, সেনা প্রধান সহ শীর্ষ সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *