অশ্লীল মন্তব্য: ডুটেরটের সঙ্গে বৈঠক বাতিল ওবামার

Slider সারাবিশ্ব

file (2)

 

আন্তর্জাতিক ডেস্ক: আপত্তিকর, অশ্লীল ও অবমাননাকর মন্তব্য করায় ফিলিপাইনের বহু বিতর্কিত প্রেসিডেন্ট রদ্রিগো ডুটেরটের সঙ্গে বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।
হোয়াইট হাউজের এক মুখপাত্র মঙ্গলবার এ কথা বলেছেন। তিনি বলেছেন, বারাক ওবামাকে ফিলিপাইনের প্রেসিডেন্ট ডুটেরটে ‘সান অব এ বিচ’ বলে গালি দিয়েছেন। যার বাংলা অর্থ ভীষণ অশ্লীল শোনায়। ওই গালি দেয়ার কারণে প্রেসিডেন্ট ওবামা পূর্ব নির্ধারিত ওই বৈঠক বাতিল করেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স, অনলাইন বিবিসি ও অন্যান্য মিডিয়া। উল্লেখ্য, ফিলিপাইনের প্রেসিডেন্ট মুখরা হিসেবে খুব পরিচিত। তিনি মুখে যা আসে বলে ফেলেন। অবৈধ মাদকের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে তিনি এরই মধ্যে কয়েক হাজার মানুষকে হত্যা করেছেন। তার সঙ্গে আজ মঙ্গলবার লাওসে বৈঠক হওয়ার কথা ছিল ওবামার। কিন্তু সোমবার তিনি সাংবাদিকদের সামনে ওবামা সম্পর্কে ওই মন্তব্য করেন। চীনের হ্যাংঝুতে জি-২০ শীর্ষ সম্মেলন থেকে বেরিয়েই এ কথা জানতে পারেন ওবামা। সঙ্গে সঙ্গে তিনি সংবাদ সম্মেলনে জানান, সহযোগীদের জানিয়ে দিয়েছি ফিলিপাইনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে, যাতে উপযুক্ত কোন এক সময়ে গঠনমূলক, ফলপ্রসূ আলোচনা হতে পারে।
ওবামার এ ঘোষণা থেকে পরিস্কার যে, পূর্ব পরিকল্পিত ওই বৈঠকটি আর হচ্ছে না। ওবামা সাংবাদিকদের কাছে আরও বলেছেন, সব সময় আমি নিশ্চিত করে বলে আসছি যে, যখনই আমি কোন বৈঠক করি তা প্রকৃতপক্ষে ফলপ্রসূ হয়। আমরা কিছু একটা ফল বের করে আনি। ফলে ফিলিপাইনের প্রেসিডেন্টের বদলে আজ মঙ্গলবার তার বৈঠক করার পরিকল্পনা রয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের সঙ্গে। এ কথা জানিয়েছেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র নেড প্রাইস। তিনি বলেছেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে এই আলোচনায় স্থান পেতে পারে উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি। উল্লেখ্য, সোমবার স্থানীয় সময় মধ্যরাতের সামান্য আগে বারাক ওবামা পৌঁছেন ভিয়েনতিয়েনে। এটাই বর্তমান প্রেসিডেন্টের প্রথম লাওস সফর। এখানে তিনি ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের বোমা হামলার প্রসঙ্গ তুলে ধরতে চান বলে বলা হচ্ছে। দু’দফা ক্ষমতায় থাকাকালে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ায় তার পররাষ্ট্রনীতি ও অর্থনৈতিক নীতি নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সেখানে তুলে ধরবেন বলে জানানো হয়েছে। ওদিকে আগেভাগে হোয়াইট হাউজ থেকে বলা হয়েছিল, ফিলিপাইনের প্রেসিডেন্ট ডুটেরটের সঙ্গে যখন ওবামার বৈঠক হবে তখন তিনি সেখানে ফিলিপাইনে মানবাধিকার লঙ্ঘনের যেসব ঘটনা ঘটছে তা তুলে না-ও ধরতে পারেন। ডুটেরটে এ বছর মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তখন তিনি প্রতিশ্রুতি দেন, অপরাধ ও মাদক, মাদক ব্যবসায়ীদের শিকড় উৎপাটন করবেন। ১লা জুলাই তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন। এরই মধ্যে মাদক বিরোধী ৯ শতাধিক অভিযান পরিচালিত হয়েছে। এ সময়ে কমপক্ষে ২৪০০ মানুষকে হত্যা করা হয়েছে। ফিলিপাইনের মানবাধিকারকর্মীরা বলছেন, বাকিরা রয়েছে অনুসন্ধানের অধীনে মৃত্যুর মুখোমুখি। ডুটেরটে বলেছেন, ওবামা যদি মানবাধিকার ইস্যু তুলে ধরেন তাহলে তিনি ক্ষুব্ধ হবেন। তিনি বলেছেন, যদি এমনটাই হয় তাহলে আমি ওবামাকে অভিশাপ দেবো। এ সময় তিনি ফিলিপাইনের একটি প্রবাদ ব্যবহার করেন ‘পুটাং ইনা’। যার ইংরেজি অর্থ দাঁড়ায় ‘সান অব এ বিচ’ অথবা ‘সান অব এ হোর’। ডুটেরটে আরও বলেন, তার মাদক বিরোধী অভিযান শেষ না হওয়া পর্যন্ত আর অনেক মানুষকে হত্যা করা হবে। একজন মাদক উৎপাদনকারী থাকলেও আমার হত্যাকাণ্ড অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *