সম্পাদকীয়: রাজাকারের পর বঙ্গবন্ধুর খুনী চক্র জাতির কলংক

Slider বাধ ভাঙ্গা মত সম্পাদকীয়

th (1)

আমাদের ইতিহাসকে কলংকমুক্ত করতে ১৯৭১ সনের যুদ্ধাপরাধীদের বিচারের পাশাপাশি বঙ্গবন্ধুর খুনী চক্রের সদস্যদের খুঁজে বের করে বিচারের আওতায় আনতে হবে। যুদ্ধাপরাধ ইস্যুতে গণজাগরণ মঞ্চের ভূমিকা যেমন রয়েছে  বঙ্গবন্ধুর খুনী চক্রের সদস্যদের খুঁজে বের করে বিচারের আওতায় আনতেও তাদের ভূমিকা গুরুত্বপূর্ন।

জনতার দাবি, বঙ্গবন্ধু হত্যা মামলায় যাদের সম্পৃক্ত করা হয়নি তাদের খুঁজে বের করে বিচারের আওতায়  আনতে হবে। কারণ বঙ্গবন্ধু খুনের ঘটনায় কয়জনই যথেষ্ট ছিল বলে জাতি বিশ্বাস করে না। এত বড় কলংকজনক কাজ করতে যারা সামনে ও পিছনে ছিল এবং যারা খুনীদের উৎসাহ দিয়েছেন তাদেরকেও বিচারের আওতায় আনা হউক।

আমরা আশাবাদী, সম্প্রতি আইনমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ বিষয়ে কমিশন গঠন করার ঘোষনা দিয়েছেন। জাতির প্রত্যাশা দ্রুতই কমিশন গঠন করা হউক। এটা হলে ভবিষৎ এ আর কেউ এমন জঘন্যতম ঘটনার সঙ্গে জড়িত হওয়ার সাহস পাবেন না। না হয় ইতিহাসের মারপ্যাচে বেঁচে গিয়ে আরো ঘটনার জন্ম দিতে তারা কুন্ঠিত হবেন না।

আমরা আশা করি, সরকার যুদ্ধাপরাধ মামলা, বঙ্গবন্ধু হত্যায় জড়িত সকলকে কমিশন করে আইনের আওতায় আনার পর  মামলা, জাতীয় চার নেতা হত্যা মামলা সহ ইতিহাসের দায়মুক্তির জন্য যা যা করা দরকার তাই করবে। এ সব শেষ করতে না পারলে মুক্তিযুদ্ধের চেতনার সফল বাস্তবায়ন অসম্পূর্ন থেকে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *