ঢাবি ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন শুরু আগামীকাল

Slider শিক্ষা

28170_du

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণীতে অনলাইনের আবেদন আগামী কাল থেকে শুরু হবে। চলবে ৭ই সেপ্টেম্বর পর্যন্ত। সকাল ১০টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করবেন ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এদিকে ভর্তি পরীক্ষা শুরু হবে ২৩শে সেপ্টেম্বর থেকে। ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি তিনশত পঞ্চাশ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত ১ম বর্ষ সম্মান শ্রেনীতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনস্থ সভা কক্ষে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, প্রক্টর এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।
সভায় কলা অনুষদভূক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩শে সেপ্টেম্বর, চারুকলা অনুষদভূক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ২৪শে সেপ্টেম্বর, বাণিজ্য অনুষদভূক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০শে সেপ্টেম্বর, বিজ্ঞান অনুষদভূক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১শে অক্টোবর, বিভাগ পরিবর্তন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮শে অক্টোবর এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ১লা অক্টোবর অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

আবেদনের যোগ্যতা:
বিজ্ঞান অনুষদভূক্ত ‘ক’ ইউনিটে ভর্তিচ্ছুদের বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ এর যোগফল অন্তত ৮ থাকতে হবে। একই সঙ্গে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে; কলা অনুষদভূক্ত ‘খ’ ইউনিটে ভর্তিচ্ছুদের মানবিক শাখায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ এর যোগফল অন্তত ৭ থাকতে হবে; বাণিজ্য অনুষদভূক্ত ‘গ’ ইউনিটে ভর্তিচ্ছুদের ব্যবসায় শিক্ষা শাখায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ এর যোগফল অন্তত ৭.৫ থাকতে হবে; সম্মিলিত অনুষদ ‘ঘ’ ইউনিটে ভর্তিচ্ছুদের মানবিক শাখায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ এর যোগফল অন্তত ৭; বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ এর যোগফল অন্তত ৮; ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা  সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ এর যোগফল অন্তত ৭.৫ থাকতে হবে। তবে উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কোন বিষয়েই গ্রেড পয়েন্ট ৩ এর নীচে থাকলে আবেদন করা যাবে না। চারুকলা অনুষদভূক্ত ‘চ’ ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ যেকোন একটি নূন্যতম জিপিএ ৩ এবং উভয় পরীক্ষার জিপিএ এর যোগফল নূন্যতম ৬.৫ হতে হবে। ও লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং এ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ের মধ্যে অর্থাৎ মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি গ্রেড থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *