সড়কে মৃত্যুর মিছিল ১০ বছরে ৫০,৬২৭

Slider জাতীয় সারাদেশ

26925_jjj

 

 মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরের মৃত্যুর পর দেশজুড়ে তীব্র প্রতিবাদ শুরু হয়। সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে রাজপথে নামেন সকল শ্রেণির মানুষ। এরও আগে থেকে নিরাপদ সড়ক চাই ব্যানারে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন রাজপথে লড়াই করে যাচ্ছেন সড়ক দুর্ঘটনা প্রতিরোধে। কিন্তু কোনো সুফল পাওয়া যাচ্ছে না। আজ তারেক মাসুদ ও মিশুক মুনীরের পঞ্চম মৃত্যুবার্ষিকী। আলোচনায় সেই একই বিষয়- সড়ক দুর্ঘটনা। সড়ক মহাসড়ক যেন মৃত্যুর মিছিল। এনসিপিএসআরআর এক জরিপে গত ১০ বছরে সড়ক দুর্ঘটনার ভয়াবহ চিত্র তুলে ধরেছে। তাদের হিসাব মতে, দশ বছরে রাজধানী ঢাকাসহ সারা দেশে ৫০,৬২৭ জন নিহত হয়েছে সড়ক দুর্ঘটনায়। দুর্ঘটনা ঘটেছে ৪৪,৭১৬টি। আহত হয়েছেন ৮২,১৫২ জন। এ হিসাব ২০০৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত। সড়ক দুর্ঘটনা নিয়ে দেশজুড়ে প্রতিবাদ হলেও এ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো উদ্যেগ নেই। বরং প্রতিবছর সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বাড়ছে। নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০টি জাতীয় দৈনিক, আটটি অনলাইন নিউজ পোর্টাল ও সংবাদ সংস্থা এবং ১০টি আঞ্চলিক সংবাদপত্রে প্রকাশিত তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করে এ প্রতিবেদন তৈরি করা হয়। প্রতিবেদনের বছরভিত্তিক পরিসংখ্যানে দেখা যায়, গত বছর দুর্ঘটনার সংখ্যা ছিল ৪৫৯২টি। এতে নিহতের সংখ্যা ৬৮২৩ জন। আর আহতের সংখ্যা ১৪০২৬ জন। ২০১৪ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৫৯৯৭টি। নিহতের সংখ্যা ৮৭৯৮ জন আর আহতের সংখ্যা ১৮১১৩ জন। ২০১৩ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৪৭৫৬টি। ওই বছর নিহতের সংখ্যা ছিল ৬৮১৩ জন। আহতের সংখ্যা ১১৫২৮ জন। ২০১২ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৪৮১৭টি। নিহতের সংখ্যা ৫৯৫৪ জন আর আহতের সংখ্যা ছিল ১২৯০৮ জন। ২০১১ সালে দুর্ঘটনার সংখা ৪৯৫৯টি। নিহতের সংখ্যা ৫৯২৮ জন, আহতের সংখ্যা ১১৪৩০। ২০১০ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৩১০৭টি। নিহতের সংখ্যা ছিল ২৬৪৬ জন আর আহতের সংখ্যা ছিল ১৮০৩ জন। ২০০৯ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৩০৫৬ জন। নিহতের সংখ্যা ছিল ২৯৫৮ জন, আহতের সংখ্যা ৩৪৫৬ জন। ২০০৮ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৪৮৬৯টি। নিহতের সংখ্যা ৩৭৬৫ জন আর আহতের সংখ্যা ছিল ৩২৩৩ জন। ২০০৭ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৪৭৬৯টি। নিহতের সংখ্যা ৩৭৪৯ জন, আহতের সংখ্যা ছিল ৩২৩৭ জন। ২০০৬ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৩৭৯৪টি। নিহতের সংখ্যা ৩১৯৩ জন আর আহতের সংখ্যা ছিল ২৪০৯ জন। প্রতিবেদনে উল্লেখ করা হয়, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে সারা দেশে ২,০৮২টি দুর্ঘটনায় ৩১১ শিশু ও ৩০১ নারীসহ ২,২৪৫ জন নিহত হয়েছে। আহত হয়েছেন ৬,০৩১ জন। এনসিপিএসআরআরের হিসাব অনুযায়ী, সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ২০১৪ সালে। নিহত এবং আহতের সংখ্যার দিক দিয়েও গত এক দশকে ওই বছর ইতিহাস সৃষ্টি করেছে। সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ নিতে সরকারসহ সংশ্লিষ্টদের ওপর বিভিন্ন সামাজিক সংগঠনের অব্যাহত চাপও কোনো কাজে আসছে না। এক্ষেত্রে শ্রমিক সংগঠনগুলো বড় বাধা।
২০১১ সালের ১৩ই আগস্ট ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা নামক স্থানে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং প্রখ্যাত সাংবাদিক ও এটিএন নিউজের প্রধান সম্পাদক আশফাক মুনীর (মিশুক মুনীর)। সে সময় কিছুদিন এ নিয়ে দেশজুড়ে সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ হলেও ক’দিন পর তা মিইয়ে যায়। সে সময় সড়ক দুর্ঘটনায় চালকের শাস্তি বাড়ানোর দাবি উঠেছিল। এরপর অবশ্য ক্রটিপূর্ণ যানবাহন ও জাল ড্রাইভিং লাইসেন্সের বিরুদ্ধে বিভিন্ন সময়ে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা করা হলেও এক সময় এসে তা ঝিমিয়ে পড়ে। এছাড়া মহাসড়কের ঝুঁকিপূর্ণ অনেক বাঁক চিহ্নিত করে সংস্কারও করা হয়। কোথাও কোথাও সতর্কীকরণ সংকেতও টানিয়ে দেয়া হয়। এত কিছুর পরও সড়ক দুর্ঘটনা কমছে না।
সংগঠনটির পর্যবেক্ষণে সড়ক দুর্ঘটনা হ্রাসের জন্য ক’টি প্রস্তাব করা হয়। এরমধ্যে সড়ক পরিবহন ব্যবস্থা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে গঠনমূলক সংবাদ প্রচার, দুর্ঘটনার বিরুদ্ধে সামাজিক সংগঠনগুলোর ধারাবাহিক কর্মসূচি পালন, ত্রুটিপূর্ণ যানবাহন ও জাল ড্রাইভিং লাইসেন্সের বিরুদ্ধে অব্যাহত ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা ও পুলিশের দায়িত্বশীলতা বৃদ্ধির কথা বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *