জার্মানির মিউনিখে গুলিবর্ষণে নিহত অন্তত ১০। জুররী অবস্থা জারী

Slider টপ নিউজ সারাবিশ্ব

23846_munich-police-night

 

আবার সন্ত্রাসী হামলায় রক্তে রঞ্জিত হলো ইউরোপ। এবার জার্মানির মিউনিখে একটি শপিং মলে এলোপাতাড়ি গুলি করে এক ঘাতক হত্যা করেছে কমপক্ষে ১০ জনকে। আহত হয়েছে ২১ জন। এরপরই হামলাকারী আত্মহত্যা করেছে। নিহত ও আহতদের বেশির ভাগই শিশু, কিশোর। ওই শপিং মলের নাম অলি¤িপয়া এইনকাফসজেন্ট্রাম।
জার্মান পুলিশ ধারণা করছে, ঘাতক মিউনিখে বসবাসকারী ১৮ বছর বয়সী একজন ইরানি। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন সংগঠন এ হামলার দায় স্বীকার করেনি। এ খবর দিয়েছে অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট। এতে বলা হয়, প্রত্যক্ষদর্শীরা বলেছেন, অস্ত্রধারী এক ব্যক্তি শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় জার্মানির দক্ষিণাঞ্চলী অলিম্পিক শপিং সেন্টারের বাইরে ম্যাকডোনাল্ডের একটি রেস্তোরঁাঁয় এলোপাতাড়ি গুলি চালায়। এতে সেখানে কমপক্ষে ১০ জন নিহত হন। আহত ২১ জনের মধ্যে অনেকের অবস্থা সঙ্কটাপন্ন। নিহত ও আহতদের মধ্যে বেশির ভাগই কিশোর ও শিশু। হত্যাযজ্ঞ চালানোর পর সন্দেহভাজন হামলাকারীর মৃতদেহ পাওয়া যায় ঘটনাস্থল থেকে ১ কিলোমিটার দূরে। পুলিশ ধারণা করছে সে আত্মহত্যা করেছে। তাদের ধারণা এ হামলা একজনেই চালিয়েছে। তবে একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, হামলায় তিন জন জড়িত থাকতে পারে। ওদিকে ঘটনার পর পুলিশ মিউনিখ শহরকে ঘিরে রেখেছে। চলছে ব্যাপক অভিযান। এতে পুরো শহর যেন অচল হয়ে পড়েছে। কি কারণে এ হামলা চালানো হয়েছে তা পরিষ্কার নয়। একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, হামলাকারী ‘আল্লাহু আকবর’ ধ্বনি দিয়ে হত্যাযজ্ঞ শুরু করে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা
মেরকেলের চিফ অব স্টাফ পিটার আলতমেয়ার বলেছেন, এ হামলায় তিনি সন্ত্রাসী যোগসূত্রের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না। আজ এ নিয়ে জরুরি বৈঠকে বসার কথা রয়েছে মেরকেলের। সিএনএন’র খবরে বলা হয়, ওই শপিং সেন্টারের নাম অলি¤িপয়া এইনকাফসজেন্ট্রাম। বিবিসির খবরে বলা হয়, গুলিবর্ষণের খবর আসার পরপর মোসাখ ডিস্ট্রিক্টে অবস্থিত ওই শপিং সেন্টারের চারপাশের এলাকা স¤পূর্ণভাবে বন্ধ করে দেয়া হয়। ঘটনাস্থলের ওপর হেলিকপ্টার টহল দিচ্ছে। ভেতরের দোকানদাররা বের হতে পারছেন না।
সোমবার দেশটির বাভারিয়ায় একটি ট্রেনে এক অভিবাসী কিশোর ৫ ব্যাক্তিকে ছুরিকাঘাত করার পর থেকেই নিরাপত্তা বাহিনী সতর্কাবস্থায় রয়েছে। ওই ঘটনার পর কর্তৃপক্ষ আরও হামলার ঝুঁকি স¤পর্কে সতর্ক করে দিয়েছিল। মিউনিখ পুলিশের এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, হামলায় অনেক মানুষ নিহত বা আহত হয়েছেন। একাধিক বন্দুকধারী হামলায় অংশ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এখনও কাউকে গ্রেপ্তার করা যায়নি। বিপণিবিতানের ম্যাকডোনাল্ড’স-এ ৬টার দিকে প্রথম গুলিবর্ষণ হয় বলে জানা গেছে। এখনও শপিং সেন্টারে লোকজন রয়েছে। আমরা তাদের বের করে আনার চেষ্টা করছি, বলেন ওই পুলিশ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *