জঙ্গিদের জামিনের ক্ষেত্রে সতর্ক হওয়ার আহ্বান আইনমন্ত্রীর

Slider বাংলার আদালত

21881_anisul

 

 

 

 

জঙ্গিদের জামিন দেয়ার ক্ষেত্রে সতর্ক হওয়ার জন্য বিচারপতিদের আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ দুপুরে নতুন নিয়োগ পাওয়া সহকারী বিচারকদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন। গ্রেপ্তার হওয়া জঙ্গিরা জামিনে বেরিয়ে যাওয়ার বিষয়ে আইনমন্ত্রী বলেন, আমি আবারও বলবো, বিচার বিভাগ স্বাধীন। জামিনের হাত আমাদের না। আমরা সরকারের দিক থেকে বা নির্বাহী বিভাগের দিক থেকে যেটা করতে পারি, প্রসিকিউশন সার্ভিস যেটা আছে, তাদেরকে আমরা এসব মামলায় জামিন না দিতে বিচারকদের প্রতি অত্যন্ত দৃঢ়ভাবে তাদের যুক্তি-তর্ক রাখতে বলেছি এবং বলছি।

আনিসুল হক বলেন, বিচার বিভাগের স্বাধীনতার উপরে কোন হস্তক্ষেপ না করে আমি শুধু এইটুকু অনুরোধ করবো, দেশ ও জাতি আমাদের সকলের। সেই দিকে লক্ষ্য  রেখে, দেশের আইনশৃঙ্খলা রক্ষার একটা বিরাট দায়িত্ব কিন্তু বিচার বিভাগেরও। সেই দিকে লক্ষ্য রেখে বিচার বিভাগকে তার সুবিবেচনায় অত্যন্ত কঠিন হতে আমি আবেদন করব। গুলশানে জঙ্গি হামলার পর ১০ দিনে ঘটনার বিষয়ে তথ্য পাওয়ার ক্ষেত্রে অগ্রগতির বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী সাংবাদিকদের নিবৃত্ত করেন। তিনি বলেন, আমার বিশ্বাস যে প্রশ্ন করবেন, সেগুলো তদন্ত কেন্দ্রিক না হলে ভাল হয়। কারণ আমি মনে করি, তদন্ত শেষ হওয়ার পর এতে কী কী বের হয়েছে, সে সম্পর্কে তথ্য দেওয়া উচিত।

আমি শুধু আপনাদেরকে বলব, এই তদন্ত সঠিক পদ্ধতিতে এবং সঠিক দিকে এগুচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে মন্তব্য করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই পর্যায়ে  কোনো প্রতিষ্ঠান বা কোনো একটা ইংরেজি মাধ্যম বা বাংলা মাধ্যম এইভাবে ক্যাটাগরি করা ঠিক হবে না।  সেই কারণে যারা অপরাধ করেছে, ‘লেট আস বি স্পেসিফিক’ তাদের ব্যাপারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *