জেলা পরিক্রমা-২৩- জিসিসিতে অনিয়মিত করদাতারা সুবিধাভোগী

Slider গ্রাম বাংলা বাংলার মুখোমুখি

DSC01586

 

 

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর থেকে ফিরে: গাজীপুর সিটিকরপোরেশনে নিয়মিত করদাতারা প্রতারণার শিকার হচ্ছেন। আর সুবিধা পাচ্ছেন অনিয়মিত করদাতারা।

অনুসন্ধানে জানা যায়, মহানগরের যে সকল বাড়ির মালিকেরা নিয়মিত কর দেন তারা মওকুফের আওতায় আসতে পারছেন না। আর যারা অনিয়মিত কর দেন বা বকেয়া করের বোঝা মাথায় নিয়ে থাকেন তারাই মওকুফের আওতায় আসছেন। ফলে নিয়মিত করদাতারা জিসিসির প্রতি অসন্তোষ্ট রয়েছেন। এতে কর আদায়ে শৈথিলতা উৎসাহিত হচ্ছে।

একাধিক বাড়ির মালিক অভিযোগ করেছেন, নিয়মিত কর দিয়ে কোন লাভ হচ্ছে না। কারণ যারা বকেয়া রাখেন তারাই মৃুকওফ পাচ্ছেন। ফলে নিয়মিত কর না দিয়ে বকেয়া রাখলেই বেশী লাভ।

অভিযোগ রয়েছে, বাড়ির কর আদায়ের ক্ষেত্রে বৈষম্য রয়েছে। জিসিসিতে কর দিতে গেলে হয়রানী অনেক। অনেকের ক্ষেত্রে কর মওকুফ হয় আবার অনেকের ক্ষেত্রে হয় না। কর মওকুফ করতে হলে যে খরচ হয় তা মওকুফ না হওয়ার সামিল হয়ে যায়। ফলে নিরীহ বাড়ির মালিকেরা নীরবে কর দিয়ে যাচ্ছেন মওকুফ ছাড়াই।

খোঁজ নিযে জানা যায়, নেতা পর্যায়ের বাড়ির মালিকদের কর নামে মাত্র ধার্য করা হয়। আর যারা নীরিহ মানুষ তাদের কর দিতে হয় বেশী।

এছাড়া নোটিশ করে ও মাইকিং করে কর দাতাদের জিসিসিতে নিয়ে কর আদায়ের নামে হয়রানীও করা হয়। কারণে অকারণে বকেয়া না থাকলেও বকেয়া কর দেখিয়ে নোটিশ করা হয়। পরবর্তি সময় কর দাতা জিসিসিতে গেলে সংশোধনের নামে হয়রানী হতে হয়।

এমতাবস্থায় কর আদায়ের ক্ষেত্রে জিসিসির বৈষম্যমুলক আচরণে নগরবাসী হয়রানীর শিকার হচ্ছেন। কর দাতাদের দাবি, জিসিসির কর আদায়ের ক্ষেত্রে সকলের প্রতি সমান দৃষ্টি ভঙ্গি রাখা উচিত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *