‘পদোন্নতিতে সিনিয়রদের উপেক্ষা করা হয় না’

Radio জাতীয়

 

001_221459

 

 

 

 

 

জনপ্রশাসনে সিনিয়র কর্মকর্তাদের উপেক্ষা করে জুনিয়রদের পদোন্নতি দেওয়া হয়নি বলে সংসদকে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম

মঙ্গলবার সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। এর আগে সকাল সাড়ে ১০ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

স্বতন্ত্র সাংসদ রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নীতিমালার আলোকে দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে প্রশাসনে পদোন্নতি দেওয়া হয়। প্রশ্নকর্তা জানতে চান, এটা সত্য কি না, সিনিয়রদের উপেক্ষা জুনিয়রদের পদোন্নতি দেওয়া হয়েছে? জবাবে মন্ত্রী বলেন, না।

সরকারি দলের সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, উপসচিব ও তদুর্ধ্ব পদে পরীক্ষার মাধ্যমে পদোন্নতি দেওয়ার জন্য পরীক্ষার প্রথা চালুর আপাতত কোনো পরিকল্পনা নেই। তিনি আরও জানান, উপ-সচিব ও তদূর্ধ্ব পদে পদোন্নতির জন্য বিদ্যমান ‘সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা ২০০২’ সংশোধনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সরকারি দলের গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী বলেন, সরকার চুক্তিভিত্তিক নিয়োগকে নিরুৎসাহিত করে। তবে চুক্তিভিত্তিক নিয়োগ বন্ধের কোন পরিকল্পনা আপাতত নেই। বিশেষায়িত পদে এবং যে কোনো সংস্থায় কারিগরি জ্ঞানসম্পন্ন জনবলের সঙ্কট রয়েছে, সে সকল সংস্থায় উপযুক্ত সামরিক, বেসামরিক ও বিশেষ যোগ্যতাসম্পন্ন ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *