গ্যাসের দাম বাড়লেই আন্দোলন : বিএনপি

Slider রাজনীতি

 

2016_02_11_13_14_20_vdf1aVBjqk3MVVm6e5gsVAGeYXan4D_original

 

 

 

 

ঢাকা : সরকার আবারও গ্যাসের দাম বৃদ্ধির পাঁয়তারা করছে উল্লেখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘গ্যাসের দাম আবারও বাড়ানো হলে অবশ্যই কর্মসূচি দেয়া হবে।

তিনি বলেছেন, “নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধিতে মানুষের ক্রয়ক্ষমতা চরমভাবে হ্রাস পেয়েছে। তার ওপর গ্যাসের দাম প্রস্তাব অনুযায়ী বৃদ্ধি পেলে তা জনগণের নিকট ‘মরার ওপর খাঁড়ার ঘা’র ন্যায় অনুভূত হবে। সরকারের এই ধরনের গণবিরোধী প্রস্তাবে বিএনপি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং এই গণবিরোধী উদ্যোগ থেকে সরে আসার আহ্বান জানাচ্ছে।

বৃহস্পতিবার (২৩ ‍জুন) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন রিজভী।

ক্ষমতাসীনদের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, ‘বাংলাদেশের ভোটারবিহীন সরকার গণবিরোধী সিদ্ধান্ত নিতে কখনই কুণ্ঠিত হয় না। কারণ, এই সরকারকে জনমতের তোয়াক্কা করতে হয় না। সরকারের অর্থনৈতিক দর্শন হচ্ছে লুটপাটনির্ভর। তাদের আগ্রাসী লুটপাটে যদি দেশকেও বিক্রি করতে হয়, তাহলেও তারা তাই করবে।

তিনি বলেন, ‘বর্তমান নতজানু সরকার পার্শ্ববর্তী রাষ্ট্রের কাছ থেকে যখন প্রতি টনে মাত্র ১৯২ টাকা ট্রানজিট ফি নিচ্ছে, তখন নিজ দেশ বাংলাদেশে গ্যাসের দাম প্রায় দ্বিগুণ বৃদ্ধি করার তোড়জোড় শুরু হয়েছে। এবার গৃহস্থালিতে ব্যবহারের জন্য দুই চুলা ৬৫০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা এবং এক চুলা ৬০০ টাকা থেকে বৃদ্ধি করে ১০০০ টাকা প্রস্তাব করা হয়েছে। আর প্রতি ঘনমিটার সিএনজি ৩৫ টাকা থেকে বাড়িয়ে ৫৮ টাকা করার প্রস্তাব হয়েছে।

রিজভী দাবি করে বলেন, ‘বিইআরসি (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন) বিধান অনুযায়ী, এক বছরের মধ্যে দু’বার গ্যাসের দাম বৃদ্ধি করার কোন সুযোগ নেই। এর আগে, গত বছরের ১ সেপ্টেম্বর থেকে আবাসিকসহ কয়েকটি শ্রেণির গ্রাহকের গ্যাসের দাম বাড়ানো হয়। তখন দুই চুলার বিল ৪৫০ থেকে বাড়িয়ে ৬৫০ টাকা এবং এক চুলার বিল ৪০০ থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছিল। বছর শেষ না হতেই আবার গ্যাসের দাম বৃদ্ধি অবৈধ সরকারে স্বেচ্ছাচারী মানসিকতারই প্রতিফলন। সীমাহীন লুটপাটের অর্থনীতি টিকিয়ে রাখতে গিয়ে জনগণের রক্ত চুষে নেয়া হচ্ছে।

গ্যাসের দাম বৃদ্ধির নেতিবাচক প্রভাব সম্পর্কে তিনি বলেন, “গ্যাসের দাম বৃদ্ধির এই প্রস্তাব ‘ডোমিনো ইফেক্ট’-এ অর্থনীতির সর্বত্র এর প্রভাব পড়বে। দেশের শিল্প ও কৃষিতে নেতিবাচক প্রভাব পড়বে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, সহ-দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহীন, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *