২০ কোম্পানির ওষুধ উৎপাদন বন্ধের রায় বহাল

Slider বাংলার আদালত

high-court_final_218311

 

 

 

 

 

২০টি প্রতিষ্ঠানের ওষুধ উৎপাদন বন্ধে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সৎ উৎপাদন চর্চা (গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাক্টিস-জিএমপি) নীতিমালা অনুসরণ করে মানসম্মত ওষুধ উৎপাদনে ব্যর্থ হওয়ায় সোমবার আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মির্জা হোসেইন হায়দার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা দুটি আবেদনে এ আদেশ দেন।

রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, এর ফলে হাইকোর্টের আদেশ বহাল রয়েছে। তিনি জানান, চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেননি। ফলে হাইকোর্টের রায় অনুযায়ী ওই ২০টি কোম্পানিকে ওষুধ উৎপাদন এবং আরও ১৪টি কোম্পানিকে এন্টিবায়োটিক উৎপাদনও বন্ধ করতে হবে।

এর আগে গত ৭ জুন হাইকোর্ট মানসম্মত ওষুধ উৎপাদনে ব্যর্থ ২০টি ওষুধ কোম্পানির উৎপাদন বন্ধ এবং আরও ১৪টি কোম্পানির এন্টিবায়োটিক উৎপাদন বন্ধে সাত দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালকসহ চারজনকে রুলের পাশাপাশি এ আদেশ বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদন দিতেও বলা হয়েছে।

নির্দেশপ্রাপ্ত ২০ কোম্পানি হলো :এক্সিম ফার্মাসিউটিক্যাল, এভার্ট ফার্মা লিমিটেড, বিকল্প ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডলফিন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ড্রাগল্যান্ড লিমিটেড, গ্লো ল্যাবরেটরিজ (প্রাইভেট) লিমিটেড, জলপা ল্যাবরেটরিজ লিমিটেড, কাফমা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেডিকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ন্যাশনাল ড্রাগ ফার্মা লিমিটেড, নর্থ বেঙ্গল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রিমো কেমিক্যালস লিমিটেড (ফার্মা ডিভিশন), রিড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কাইল্যাব ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্পার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্টার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সুনিপুণ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, টুডে ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ট্রপিক্যাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ইউনিভার্সেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এন্টিবায়োটিক উৎপাদন বন্ধের নির্দেশপ্রাপ্ত ১৪টি কোম্পানি: আদদ্বীন ফার্মাসিউটিক্যাল লিমিটেড, আলকাদ ল্যাবরেটরিজ লিমিটেড, বেলসেন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেঙ্গল ড্রাগস অ্যান্ড কেমিক্যালস (ফার্মা) লিমিটেড, ব্রিস্টল ফার্মা লিমিটেড, ক্রিস্টাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মিল্লাত ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এমএসটি ফার্মা অ্যান্ড হেলথকেয়ার লিমিটেড, অরবিট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ফার্মিক ল্যাবরেটরিজ লিমিটেড, ফনিক্স কেমিক্যাল ল্যাবরেটরি লিমিটেড, রাসা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও সেভ ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

জিএমপি নীতিমালা অনুসরণ না করে মানসম্মত ওষুধ উৎপাদনে ব্যর্থ হওয়ায় ২০টি কোম্পানির লাইসেন্স বাতিল এবং ১৪টি কোম্পানির এন্টিবায়োটিক উৎপাদন বন্ধের নির্দেশনা চেয়ে গত ৫ জুন হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ রিটটি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *