রেলের সম্পত্তি দখল করলে ৭ বছরের জেল

Slider জাতীয়

2016_04_28_19_15_35_KGRNVmB9xfSUup279ebKCfWJT8t44I_original

 

 

 

 

সংসদ ভবন থেকে : অবৈধ দখল করা দণ্ডনীয় অপরাধের বিধান রেখে ‘রেলওয়ের সম্পত্তি (অবৈধ দখল উদ্ধার) বিল-২০১৬ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। এই বিলে রেলওয়ে সম্পত্তি রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা, সুরক্ষার জন্য, প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে (৯ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিতে বাজেট অধিবেশনে রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বিলটি উত্থাপন করেন। বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে ৩০ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

বিলে রেলওয়ে সম্পত্তি চুরি, অবৈধ দখল করা দণ্ডনীয় অপরাধ বলে গণ্য এবং এ অপরাধে অনধিক ৭ বছর সশ্রম কারাদণ্ড অথবা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে কোনো ব্যক্তি অপরাধ সংঘটনে সহায়তা করলে অনধিক ৫ বছর সশ্রম কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলের বিধানের অধীন অপরাধ আমলযোগ্য হবে।

২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে নতুন ভাবে আইন প্রণয়নের স্বার্থে ‘রেলওয়ে সম্পত্তি (অবৈধ দখল উদ্ধার) আইন, ২০১৬ বিল করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *