মৃত আলীকে নিয়ে যুক্তরাষ্ট্রে রাজনীতি

Slider সারাবিশ্ব

 

2016_06_06_10_58_32_FOaaEFta4fEFdCjZ2PZblCftqz4L4l_original

 

 

 

 

ঢাকা: যুক্তরাষ্ট্রে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে মার্কিন নেতারা আরো তৎপর হয়ে ওঠেছেন। এবার তারা রাজনীতি শুরু করেছে মরহুম মুষ্টিযোদ্ধা ও কালোমানুষদের অধিকার আদায়ের নেতা মুহাম্মদ আলীকে নিয়ে।

গ্রেটেস্ট আলীকে নিয়ে বাকযুদ্ধে লিপ্ত হয়েছেন রিপাবলিকান ও ডেমোক্রেটিক দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থীরা। মুহাম্মদ আলীকে শ্রদ্ধা জানাতে গিয়ে সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি ছিলেন সত্যিকার অর্থেই একজন মহান চ্যাম্পিয়ন, যাকে সবাই মিস করবে।

তার এ বক্তব্যের জবাবে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ডেমোক্রেটিক দলের মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স। তিনি ট্রাম্পকে একজন হঠকারী হিসেবে অভিহিত করেছেন। কেননা তিনি গতবছর যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছিলেন। তখন ডোনাল্ড ট্রাম্পের এ দাবির নিন্দা করেছিলেন স্বয়ং মুহাম্মদ আলী।

ডেমোক্রেটিক পার্টির আরেক মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন বলেছেন, ট্রাম্পের যে কৃতকর্ম এবং তার নিজের মুখের যেসব কথা, সেসব দিয়েই তার বিচার করা উচিত।

গত শুক্রবার রাতে যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্যের ফিনিক্স হাসপাতালে অগুণিত ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেছেন আলী। আগামী ১০ জুন কেনটাকি অঙ্গরাজ্যের লুইসভিলে নিজের শহরে তার দাফন অনুষ্ঠিত হবে। দাফনের আগে তার মরদেহ নিয়ে যে শোভাযাত্রাটি হবে তা জাতি ধর্ম নির্বিশেষে সবার জন্য উন্মুক্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *