সৌদি আরবের পথে প্রধানমন্ত্রী

Slider জাতীয়

 

555_215728

 

 

 

 

 

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে দেশটিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (০৩ জুন) বিকেল সোয়া ৪ টায় সফরসঙ্গীদের নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি।

সৌদি আরব সময় রাত ৮টায় জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর।

বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসিতে স্থায়ী প্রতিনিধি গোলাম মসীহ এবং সৌদি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা।
এ সময় শেখ হাসিনাকে সৌদি সেনাবাহিনীর একটি বিশেষ সুসজ্জিত দল গার্ড অব অনার দেবে।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা সৌদি সফরকালে জেদ্দার রয়্যাল কনফারেন্স প্যালেসে অবস্থান করবেন। শুক্রবার রাতেই পবিত্র মক্কা নগরীর হেরেম শরিফে (মসজিদ-আল-হারাম) ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী।

পরদিন শনিবার (০৪ জুন) বিকেলে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি কমপ্লেক্স ও বাংলাদেশ ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি।

এরপর রোববার (০৫ জুন) জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহর আল সালাম প্রাসাদে যাবেন শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ।

আল সালাম প্রাসাদেই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠক হবে সৌদি বাদশাহ সালমানের। সেখানে দ্বি-পক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়া নিয়ে আলোচনা হবে উভয়ের মধ্যে।

প্রধানমন্ত্রীর এ সফরে সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ, দ্বি-পক্ষীয় ব্যবসা-বাণিজ্য, বিভিন্ন প্রকল্পে সৌদি সহযোগিতা বাড়ারো এবং হজ ব্যবস্থাপনার মতো বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

**বাদশাহর আমন্ত্রণে শুক্রবার সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

ওই দিন জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে বেশ কয়েকজন সৌদি মন্ত্রী ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষা‍ৎ করবেন।
একই দিন রয়্যাল প্যালেসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন সৌদি সরকারের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী সালমান বিন সুলতান আল সৌদ এবং সৌদি বাদশাহর রয়্যাল কাউন্সিলের উপদেষ্টা ইয়াসের আল মিয়া।

সোমবার (০৬ জুন) সকালে প্রধানমন্ত্রী জেদ্দা থেকে বিশেষ ফ্লাইটে পবিত্র মদিনায় যাবেন ও সেখানে হিলটন হোটেলে অবস্থান করবেন তিনি।

শেখ হাসিনা মদিনায় গিয়ে মসজিদে নববীতে আসর এবং মাগরিবের নামাজ আদায় করবেন; পরে হযরত মুহাম্মদ (সা.) এর রওজা মোবারক জিয়ারত করবেন তিনি।

মঙ্গলবার (০৭ জুন) সৌদি সময় সকাল সাড়ে ১০টায় মদিনার প্রিন্স মোহাম্মাদ বিন আব্দুল আজিজ বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় তার ঢাকা পৌঁছানোর কথা।

এর আগে, ২০০৯ সালে তৎকালীন বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজের আমন্ত্রণে সৌদি আরব সফর করেন শেখ হাসিনা। ২০১৩ সালের নভেম্বরেও ওমরাহ পালনের উদ্দেশে একবার সৌদি আরব যান প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *