১০৩টি লাশ কাঁধে নিয়েই পঞ্চম ধাপের নির্বাচন আজ

Slider গ্রাম বাংলা জাতীয় রাজনীতি

15849_f1

 

ঢাকা: শঙ্কার মধ্যেই আজ পঞ্চম ধাপের ইউপির ভোট। ৪৪ জেলার ৮৬ উপজেলার ৭২৯ ইউপিতে ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। গতকাল কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ সকল নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে। তৃণমূলে প্রতীকের এই লড়াইয়ে প্রধান দুই রাজনৈতিক দল বিএনপি ও আওয়ামী লীগ মুখোমুখি হচ্ছে ৬২৯টি ইউপিতে। এ ধাপে ভোটের আগেই আওয়ামী লীগ মনোনীত ১৮ জন প্রার্থী জয় পেয়েছেন। এছাড়া ১০০ ইউপিতে প্রার্থী দিতে পারেনি বিএনপি। দুটি ইউপিতে আওয়ামী লীগেরও প্রার্থী নেই। ইসি কর্মকর্তারা জানান, পঞ্চম ধাপের ভোটে চেয়ারম্যান পদে মোট প্রার্থী ৩২৫৪ জন। এর মধ্যে মোট ১৫টি রাজনৈতিক দলের ১৭২৭ জন ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ১৫২২ জন। অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে জাতীয় পার্টি ১৭৭টি, জাসদ ২১টি, বিকল্পধারা ২টি, ওয়ার্কার্স পার্টি ১৩টি, ইসলামী আন্দোলন ১২২টি, জেপি ২টি, ইসলামী ফ্রন্ট ১১টি, এলডিপি ৬টি, সিপিবি ৫টি, জেএসডি ১টি, কৃষক শ্রমিক জনতা লীগ ৬টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ৭টি ইউপিতে প্রার্থী দিয়েছে। এ ধাপে ভোটার সংখ্যা ১ কোটি ১০ লাখেরও বেশি। ৭ হাজারেরও বেশি ভোটকেন্দ্র রয়েছে।
পঞ্চম ধাপের নির্বাচনকে ঘিরে সহিংসতা আগের সব ধাপকে ছাড়িয়ে গেছে। নির্বাচনকে কেন্দ্র করে একদিনেই নিহত হয়েছেন ৫ জন। এছাড়া গত কয়েকদিনের সংঘাত-সংঘর্ষে আহত হয়েছেন অন্তত দুই শতাধিক। এরই মধ্যে বিভিন্ন স্থানে প্রতিপক্ষের ওপর হামলা, বাড়িঘর ভাঙচুর এবং প্রচারে বাধা দেয়ার ঘটনা ঘটেছে। এ কারণে নির্বাচনী এলাকায় আতঙ্ক বিরাজ করছে। এছাড়া শেষ মুহূর্তে হামলা, ভাঙচুর-সহিংসতার শত শত অভিযোগ ইসিতে জমেছে। আচরণবিধি লঙ্ঘন ও যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে শক্ত ভূমিকা নেয়ার কথা মুখে বললেও কঠোর ব্যবস্থা নিতে দেখা যায়নি ইসিকে। নির্বাচন কমিশন নির্বিঘ্ন পরিবেশের আশ্বাস দিলেও আজ ভোটগ্রহণের দিনেও ব্যাপক সহিংসতা হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। ইসি কর্মকর্তারা জানান, অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে নির্বাচনী এলাকায় মাঠে টহলে রয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড ও আনসারসহ দেড় লাখের মতো আইনশৃঙ্খলা বাহিনী। একই সঙ্গে ৪৪ জেলার ৮৬ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও অপরাধ তদারকিতে মাঠে রয়েছেন। উপকূলীয় এলাকায় কোস্টগার্ড, অন্য সকল এলাকায় বিজিবি রয়েছে। প্রতি ইউনিয়নে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সমন্বয়ে একটি করে মোবাইল এবং স্ট্রাইকিং ফোর্স রয়েছে।
পঞ্চম ধাপের সার্বিক বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ মানবজমিনকে বলেন, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি গুছিয়ে আনা হয়েছে। সব বিষয়ে সজাগ রয়েছি আমরা। কেউ যেন প্রভাব বিস্তার না করে, গোলযোগের চেষ্টা না করে। দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে মাঠ কর্মকর্তাদেরও নির্দেশ দিয়েছি। আশা করছি আগের চার ধাপের তুলনায় এই ধাপের নির্বাচন আরো সুন্দরভাবে সম্পন্ন হবে। তিনি বলেন, আমরা নিয়মিতই মাঠপর্যায়ের সার্বিক পরিস্থিতির খোঁজ-খবর নিচ্ছি। আগের অভিজ্ঞতা থেকে গোলযোগ হতে পারে, এমন সব এলাকায় প্রশাসন ও পুলিশকে বিশেষ তদারকিরও তাগাদা দিয়েছি। এখন সবার সহযোগিতা পেলে আরো ভালো ভোট হবে। ভোটারদের জন্য নির্বিঘ্ন পরিবেশ নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।
এদিকে ভোটগ্রহণ ও গণনা শেষে দ্রুত ফলাফল পাঠাতে রিটার্নিং অফিসারদের বিশেষ নির্দেশনা পাঠিয়েছে নির্বাচন কমিশন। পাশাপাশি ফলাফল ঘোষণা ও পরবর্তী সময়ে যাতে সহিংসতা সৃষ্টি না হয় সেদিকে দৃষ্টি রাখতে বলা হয়েছে।
নির্বাচনের কারণে ৭২৯টি ইউপিতে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফলে নির্বাচনী এলাকায় সকল অফিস বন্ধ থাকবে। ইউপি নির্বাচনের এ ধাপের ভোটগ্রহণের জন্য এইচএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে নেয়া হয়েছে।
আগামী ৪ঠা জুন ষষ্ঠ ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে শেষ হবে ইউপি নির্বাচন-২০১৬।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *